পাল্টে গেল DA...সরকারি কর্মীরা হবেন মালামাল!

আপনি কি কেন্দ্র সরকারের মহার্ঘ্য ভাতা পেয়ে থাকেন? তাহলে আপনার এই প্রতিবেদনটি অবশ্যই পড়া উচিত। ভাতা আদায়ের ক্ষেত্রে এবার একটা নিয়মের পরিবর্তন করা হয়েছে।

New Update
money 2.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স এবং হোস্টেল সাবসিডির অন্যতম প্রধান ভাতা সপ্তম বেতন কমিশনের অধীনে। সরকার এই ভাতাগুলির মাধ্যমে তাদের কর্মচারীদের সন্তানদের শিক্ষা ও হোস্টেলে থাকার খরচ বহন করে থাকে। কর্মী ও প্রশিক্ষণ বিভাগের পক্ষ থেকে গত ২০ জুলাই বিজ্ঞপ্তি জারি করা হয়। এবার জানা গেছে যে  বড় পরিবর্তন ঘটানো হয়েছে চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স এবং হোস্টেল সাবসিডির দাবি জমা দেওয়ার ক্ষেত্রে। নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে এই দাবিগুলির জন্য কর্মচারীদের আবেদন পাঠাতে হবে না কর্মী ও প্রশিক্ষণ বিভাগে। কর্মচারীরা এবার দাবি জমা দেবেন নিজস্ব বিভাগে।

জানা গেছে যে নতুন নিয়মের ফলে কর্মচারীরা আগের থেকে আরও বেশি সহজ পদ্ধতিতে দাবি জানাতে পারবেন। ফলে আরো সহজ হয়ে যাবে গোটা প্রক্রিয়া। এই সংক্রান্ত জটিলতা কাটাবে নতুন নিয়ম। ভাতার আবেদনের জন্য এবার থেকে কর্মচারীরা নির্দিষ্ট বিভাগের কর্তাদের কাছে আবেদনপত্র জমা দিয়ে দিলেই হবে। এর সাথে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সনদ, শিক্ষার্থীর ভর্তি সনদ, শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীর থাকার খরচের প্রমাণ নথি হিসাবে জমা দেওয়ার কথা বলা হয়েছে। সরাসরি কর্মী ও প্রশিক্ষণ বিভাগের বক্তব্য, ই-এইচআরএমএস রয়েছে এমন বিভাগের বা মন্ত্রকের কর্মীরাই শুধুমাত্র ই-এইচআরএমএস-এর মাধ্যমে সিইএ দাবি করতে পারবেন। যেখানে এখনো পর্যন্ত ই-এইচআরএমএস চালু হয়নি, সেখানে অনুরোধ করা হয়েছে দ্রুত এই পরিষেবা যাতে চালু করা যায় তার জন্য। নতুন নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় কর্মচারীরা প্রথম দুই সন্তানের জন্য মোট দুই বছরের জন্য বেতনসহ ছুটি নিতে পারবেন। 

rectify impact.jpg