জি-২০, ৭০০ চোখ দিল্লি পুলিশের! নজরে মহিলা কর্মীরা

জি-২০ শীর্ষ সম্মেলনে নিরাপত্তা নিশ্চিত করতে দিল্লি পুলিশের মহিলা কর্মীদের চোখ হিসেবে কাজ করেছে প্রায় ৭০০ সিসিটিভি ক্যামেরা।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ রবিবার জাতীয় রাজধানীতে ভারতের সভাপতিত্বে জি-২০ শীর্ষ সম্মেলন শেষ হয়েছে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্রাজিলের হাতে গিভেল হস্তান্তর করেছেন, কনভেনশন সেন্টারের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানা আকর্ষণীয়, যেখানে বিশ্ব নেতারা দু'দিন ধরে বৈঠক করেছেন। ভারত মন্ডপম, যেখানে সারা বিশ্বের নেতারা জি-২০ সম্মেলনে যোগ দিতে এক ছাদের নীচে জড়ো হয়েছিলেন, সেখানে প্রায় ৭০০ টি সিসিটিভি ক্যামেরা দ্বারা সুরক্ষিত ছিল, অনুষ্ঠানস্থলের কোণে নজর রাখা হয়েছিল। অনুষ্ঠানস্থলে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছিল যা সম্পূর্ণরূপে ডেপুটি পুলিশ কমিশনার পদমর্যাদার কর্মকর্তার তত্ত্বাবধানে দিল্লি পুলিশের মহিলা কর্মীদের দ্বারা পরিচালিত হয়েছিল।

ডিসিপি স্পেশাল সেল এবং ইন্টিগ্রেটেড সিসিটিভি রুমের ইনচার্জ প্রতীকা গোদারা বলেন, "সিসিটিভি কন্ট্রোল রুমে প্রায় ৭০০ টি সিসিটিভি ক্যামেরা ছিল যা কোনও সন্দেহজনক কার্যকলাপের উপর নজর রাখার জন্য লাইভ ফিড সরবরাহ করছে। এই সিসিটিভিগুলো পুরো আইটিপিও এবং পেরিফেরাল রাস্তা সহ পুরো স্থানের উপর নজর রেখেছিল।" 

তিনি আরও বলেন, "আমরা তরুণ নিয়োগকারীদের এই কাজের জন্য প্রশিক্ষণ দিয়েছি কারণ তাদের ডিউটির সময় সতর্কতার সঙ্গে স্ক্রিন দেখতে হবে। প্রতি দুই ঘণ্টায় তাদের শিফট পরিবর্তন করা হয়। মহিলা কর্মীদের জন্য, সিসিটিভি ফুটেজ দেখা নজরদারির একটি অংশ ছিল এবং অপারেটরের পাঠানো বার্তার প্রতিক্রিয়া দেওয়া অন্য ছিল।আমরা একটি যথাযথ যোগাযোগ চ্যানেল তৈরি করেছি যাতে লাইভ মনিটরিং এবং প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।আমাদের এসওপি অনুসারে, পুলিশ কর্মীদের এক মিনিটের মধ্যে সিসিটিভি অপারেটর দ্বারা চিহ্নিত স্থানে পৌঁছাতে হবে।"