Operation Kaveri: প্রায় ৩,০০০ ভারতীয়কে সরিয়ে নেওয়া হয়েছে

শুক্রবার খার্তুম থেকে আটকে পড়া নাগরিকদের উদ্ধারে ভারত অপারেশন কাবেরী জোরদার করার পর এখন পর্যন্ত প্রায় ৩,০০০ আটকে পড়া ভারতীয় সংকটাপন্ন সুদান ছেড়ে জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছেন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
জগবভ

নিজস্ব সংবাদদাতাঃ শুক্রবার খার্তুম থেকে আটকে পড়া নাগরিকদের উদ্ধারে ভারত অপারেশন কাবেরী জোরদার করার পর এখন পর্যন্ত প্রায় ৩,০০০ আটকে পড়া ভারতীয় সংকটাপন্ন সুদান ছেড়ে জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছেন।ভারতীয় বিমান বাহিনীর সি-১৩০জে বিমানটি সুদান থেকে ১২২ জন আটকে পড়া ভারতীয়, প্রবীণ নাগরিকসহ উড্ডয়ন করে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, 'ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমানটি ১৬তম ব্যাচের নাগরিকদের নিয়ে বন্দর সুদান থেকে উড্ডয়ন করেছে। বিমানটিতে ১২২ জন যাত্রী জেদ্দার পথে রয়েছেন। অপারেশন কাবেরীর আওতায় প্রায় তিন হাজার মানুষ সুদান ছেড়েছেন।' তিনি আরও বলেন, "অপারেশন কাবেরীর মাধ্যমে সুদান থেকে আমাদের প্রবীণ নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রতি শ্রদ্ধা জানাই।" 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছেন, এখন পর্যন্ত প্রায় ২৩০০ ভারতীয়কে সরিয়ে নেওয়া হয়েছে। বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেন, "ভারতীয় বিমানবাহিনীর একটি সি-১৩০ বিমান ৪০ জন যাত্রী নিয়ে নয়াদিল্লিতে অবতরণ করেছে। এই ফ্লাইটের মাধ্যমে প্রায় ২,৩০০ যাত্রী ভারতে পৌঁছেছেন।" যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে জেদ্দা থেকে ৪০ জন যাত্রী নিয়ে ভারতীয় বিমান বাহিনীর একটি সি-১৩০জে বিমান 'অপারেশন কাভেরি' এগিয়ে যাচ্ছে। 'অপারেশন কাবেরী' শুরু হওয়ার পর থেকে সৌদি আরবের জেদ্দা থেকে এটি ছিল ভারতীয়দের বহনকারী অষ্টম ফ্লাইট। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, 'অপারেশন কাবেরী অষ্টম ফ্লাইটটি জেদ্দা থেকে ভারতীয়দের নিয়ে রওনা হয়েছে। ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমানটি ৪০ জন যাত্রী নিয়ে দিল্লির পথে রওনা হয়েছে।' মুরলীধরন বলেন, "২২৯ জন যাত্রী নিয়ে রবিবার সকালে জেদ্দা থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দেয় সপ্তম ফ্লাইটটি। অপারেশন কাবেরী নাগরিকদের দেশে ফিরিয়ে আনছে।"