ধাক্কা খেল এনডিএ! সমর্থন তুলে নিল বন্ধু দল, তবে কী সরকারের পতন?

হিংসার জেরে দাঙ্গা বিধ্বস্ত মণিপুরে এবার রাজনৈতিক পরিস্থিতিতেও তোলপাড় দেখা দিতে শুরু করল।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
Manipur

FILE PIC

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুরে চলমান সহিংসতার মধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) অংশীদার কুকি পিপলস অ্যালায়েন্স (কেপিএ) উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে এন বীরেন সিং সরকার থেকে সমর্থন প্রত্যাহার করেছে। এই ঘটনা এমন এক সময়ে ঘটেছে যখন রাজ্যে সহিংসতা নিয়ন্ত্রণ করতে না পারার জন্য বীরেন সিং সরকার সমালোচনার সম্মুখীন হয়েছে। কেপিএ সভাপতি টংমাং হাওকিপ মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকেকে লেখা এক চিঠিতে বলেছেন, "বর্তমান সংঘাতের বিষয়টি গভীরভাবে বিবেচনা করার পরে, মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের নেতৃত্বাধীন মণিপুরের বর্তমান সরকারের প্রতি অব্যাহত সমর্থন আর ফলপ্রসূ নয়।"

উল্লেখ্য, ২০২২ সালের মণিপুর বিধানসভা নির্বাচনে কেপিএ দুটি আসন জিতেছিল। কেপিএ-র কিমনিও হাওকিপ হাংশিং সাইকুল থেকে জিতেছিলেন এবং চিনলুনথাং সিংহত বিধানসভা আসন থেকে জিতেছিলেন। কেপিএ সমর্থন প্রত্যাহারের পরে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এখনও রাজ্য বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ৬০টি আসনের মধ্যে ৩২টি আসন পেয়েছিল গেরুয়া দল। এর মধ্যে পাঁচজন এনপিএফ বিধায়ক এবং তিনজন নির্দল বিধায়কের সমর্থনও রয়েছে।

সূত্রে খবর, রাজ্যে হিংসার জেরে দলমত নির্বিশেষে কুকি বিধায়কদের অধিকাংশই আসন্ন রাজ্য বিধানসভার অধিবেশনে যোগ দেবেন না।

প্রসঙ্গত, গত ৩ মে মণিপুরে সহিংসতা ছড়িয়ে পড়ে। অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর (এটিএসইউএম) মেইতেই সম্প্রদায়কে এসটি ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করার দাবির বিরোধিতা করার জন্য আদিবাসী সংহতি মিছিলের ডাক দেওয়ার পরে রাজ্যে নৈতিক সংঘর্ষ শুরু হয়। সহিংস সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ১৬০ জন নিহত হয়েছে।