প্রয়াত সবুজ বিপ্লবের জনক, কাঁদছে গোটা দেশ

তিনি একজন বীর হিসাবে প্রশংসিত হয়েছিলেন যিনি খাদ্য আমদানিকারক থেকে ভারতকে একটি খাদ্য-সমৃদ্ধ দেশে পরিণত করেছিলেন।

author-image
SWETA MITRA
New Update
deaddd

নিজস্ব সংবাদদাতাঃ দেশকে কাঁদিয়ে এবার বিদায় নিলেন এক দিজ্ঞজ মানুষ।  জানা গিয়েছে, সবুজ বিপ্লবের জনক . মানকোম্বু সাম্বাসিভান স্বামীনাথন (MS Swaminathan) বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। চেন্নাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মহান কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথন অনেক দিন ধরে বার্ধক্যজনিত সমস্যার সম্মুখীন হয়েছিলেন। কৃষিক্ষেত্রে প্রশংসনীয় কাজের জন্য ভারত সরকার তাঁকে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত করে।  

 

স্বামীনাথন ১৯২৫ সালের আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি ভারতের সবুজ বিপ্লবের জনক হিসাবেও পরিচিত। ডঃ স্বামীনাথন তিরুবনন্তপুরমের মহারাজা কলেজ থেকে প্রাণিবিদ্যায় বিএসসি এবং কোয়েম্বাটুর কৃষি কলেজ থেকে কৃষি বিজ্ঞানে বিএসসি ডিগ্রি অর্জন করেছেন।

 এই বিষয়ে প্রাক্তন প্রধান বিজ্ঞানী এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্তন উপ-মহাপরিচালক এবং এমএস স্বামীনাথনের কন্যা ডঃ সৌম্য স্বামীনাথন বলেন, 'গত কয়েকদিন ধরে বাবার শারীরিক অবস্থা ভালো ছিল না। আজ সকালে খুব শান্তিপূর্ণভাবে তার মৃত্যু ঘটেছে। জীবনের শেষ নিঃশ্বাস অবধি তিনি কৃষকদের কল্যাণ এবং সমাজের দরিদ্রতম দের উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন। পরিবারের পক্ষ থেকে আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই যারা তাদের শুভেচ্ছা প্রকাশ করেছেন। আমি আশা করি, আমার বাবা ও মা মিনা স্বামীনাথন আমাদের যে পথ দেখিয়েছেন, আমরা তিন মেয়ে তা অব্যাহত রাখব। আমার বাবা সেই অল্প কিছু লোকের মধ্যে একজন ছিলেন যারা স্বীকার করেছিলেন যে মহিলারা কৃষিতে অবহেলিত... তিনি নারীর ক্ষমতায়নের জন্য অনেক উদ্যোগ নিয়েছিলেন। তাঁর চিন্তাভাবনার ফলে মহিলা কৃষকদের সহায়তা করার জন্য মহিলা শক্তিকরণ যোজনার মতো কর্মসূচি চালু হয়েছে। তিনি যখন ষষ্ঠ পরিকল্পনা কমিশনের সদস্য ছিলেন, তখন প্রথমবারের মতো লিঙ্গ এবং পরিবেশ সম্পর্কিত একটি অধ্যায় অন্তর্ভুক্ত ছিল... এই দুটি অবদানের জন্য তিনি খুব গর্বিত ছিলেন।"