ডিপফেক ভিডিওর কবলে এবার মোদী, সাবধান !

ভারতীয় অভিনেত্রী রশ্মিকা মান্দানা, কাজল এবং ক্যাটরিনা কাইফও এই ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন। ব্রিটিশ-ভারতীয় ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সর জারা পটেলের চেহারায় রশ্মিকার মুখ বসিয়ে সেই ভিডিও ছড়িয়ে দেওয়া হয়।

author-image
Adrita
New Update
s

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ডিপফেক ভিডিও নিয়ে শোরগোল পড়ে গেছে দেশজুড়ে। ডিপফেক হল এক সিন্থেটিক মিডিয়া। যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কোনও ব্যক্তির ছবি বা ভিডিওয় অনেকটা একই রকম দেখতে কারও মুখ বসিয়ে দেওয়া হয়। এই প্রযুক্তি ব্যবহার করে সম্প্রতি কয়েকজন বলিউড অভিনেত্রীর ডিপফেক ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তবে এবার এই ফেক ভিডিওর কবল থেকে বাদ পরলেন না দেশের প্রধানমন্ত্রী মোদীও। সেই নিয়ে এবার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। AI-এর অপব্যবহার করে ডিপফেক ভিডিও (Deepfake Video) তৈরি করাকে 'ভীষণ উদ্বেগের' বিষয় বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। মোদী জানান, তিনি ChatGpt-র টিমকে অনুরোধ করেছেন যে, ইন্টারনেটে যদি এ ধরনের ভিডিও ঘোরাঘুরি করে তাহলে যেন সতর্কবার্তা পাঠানো হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার এই সময়ে, প্রযুক্তির যাতে দায়িত্ব নিয়ে ব্যবহার করা হয় তা গুরুত্বপূর্ণ।

hiren

তিনি আরও জানিয়েছেন যে, এই ডিপফেক ভিডিও সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। তাই তিনি দেশের নাগরিক এবং সমাজ মাধ্যমের কাছে এব্যাপারে নজরদারি চালানোর আর্জি জানিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে তিনি একটি ডিপফেক ভিডিওর কথা তুলে ধরেন। যাতে তাঁকে ঐতিহ্যবাহী গুজরাতি নাচ করতে দেখা গেছে। প্রধানমন্ত্রী বলেন, ' আমি একটা ভিডিও দেখেছিলাম যেখানে আমাকে গরবা নাচতে দেখা গেছে। দেখে একেবারে সত্যি মনে হচ্ছিল। '  

hiring.jpg