আধার এবং প্যান কার্ড নিয়ে বড় স্টেপ! নতুন বিল পেশ করবে মোদী সরকার

প্যান কার্ড এবং আধার কার্ড নিয়ে আরো কঠোর হচ্ছে মোদী সরকার। পরিচয়পত্র চুরি এবং অপব্যবহার আটকাতে বিল আনতে পারে কেন্দ্র সরকার। জেনে নিন এখানে।

New Update
aadhaar

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আজকালকার দিনে ভারতে প্যান কার্ড এবং আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। একদিকে আপনার আধার কার্ড যেমন আপনার দেশের নাগরিকত্ব পরিচয় দেয় ঠিক অন্যদিকে প্যান কার্ড ছাড়া আপনি ব্যাঙ্কিং ক্ষেত্রে কোনও কাজ করতে পারবেন না। এবার আরও এক ধাপ এগিয়ে মোদী সরকার পরিচয়পত্র চুরি এবং মানুষের অপব্যবহার রোধে অনেক কঠোর পদক্ষেপ নিচ্ছে।

নতুন প্রস্তাবিত ডেটা সুরক্ষা বিলে অর্থমন্ত্রী ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়কে অর্থদণ্ড ও শাস্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে। সংসদের বর্ষাকালীন অধিবেশনেই এই বিলটি পেশ হতে পারে। অর্থমন্ত্রকের এক আধিকারিক এই প্রসঙ্গে জানিয়েছেন যে প্যান কার্ড এবং আধার কার্ডের অপব্যবহারের শাস্তি বৃদ্ধি করা হবে। কারণ এই অপব্যবহারের জন্য কেন্দ্র ও রাজ্য উভয়েই প্রচুর রাজস্ব ক্ষতি হয়। সম্প্রতি সরকার জানতে পেরেছে যে চুরি করা পরিচয়পত্র নিয়ে অনেকেই কোম্পানি খুলে দেয়। এতে পরবর্তী ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় কেন্দ্র সরকারকে। তাই প্যান কার্ড অপব্যবহারের জন্য ১০ হাজার টাকা জরিমানা বা ছয় মাস অবধি কারাদণ্ড হতে পারে। আপনি শুনলে অবাক হবেন যে সম্প্রতি জাল রেজিস্ট্রেশনের বিরুদ্ধে একটি অভিযান চালিয়ে মোদী সরকার গোটা দেশে ১২,০০০ জাল পরিচয়পত্র ব্যবহার করা ধরতে পেরেছে এবং আনুমানিক ৩০,০০০ কোটি টাকা ট্যাক্স ক্ষতি হয়েছে এই কারণে সরকারের। CBIC সারা দেশে GST নিবন্ধিত সংস্থাগুলির বায়োমেট্রিক যাচাইকরণ এবং জিওট্যাগিং কার্যকর করার পরিকল্পনা করছে কেন্দ্র।