জাতিসংঘের সম্মেলনে প্রশংসিত মোদী সরকারের প্রকল্প

ভারত এক উন্নয়নশীল দেশ। ভারতের সুনাগরিক হওয়ার দরুণ ভারতের সব নাগরিকদের প্রাপ্য ভারত সরকারের সবরকম প্রকল্পের সুবিধা পাওয়ার। ভারত সরকার সাধারণ মানুষের জন্য নানা প্রকল্পের সূচনা করেছেন।

author-image
Adrita
New Update
ু

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ 'ভারত "ঐতিহাসিক দূষণকারী" হিসাবে গ্লোবাল নর্থের দায়িত্ব তুলে ধরে জলবায়ু অর্থায়ন এবং নির্গমন নিয়ম সীমিত করতে বিনিয়োগ করছে।' ১৯ সেপ্টেম্বর, সোমবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৪ তম অধিবেশন চলাকালীন আন্তর্জাতিক শৃঙ্খলা সম্পর্কিত আন্তর্জাতিক বিশেষজ্ঞ অরবিন্দ কুমার এই মন্তব্য করেছেন। অরবিন্দ কুমার আরও জানিয়েছেন যে, '' ভারত গ্লোবাল সাউথের অন্যান্য দেশকে 'বসুধৈব কাটুম্বকম' অর্থাৎ 'বিশ্ব একটি পরিবার' এর চেতনায় ভ্যাকসিন সহায়তায় সমর্থন করেছে। কোভিড মহামারির কালে অন্যান্য দেশ গুলিকে ভারত যেভাবে ভ্যাকসিন দিয়ে সাহায্য করেছে। তা বিশ্বের কাছে অতুলনীয়। '



জতিসংঘে (United Nations) ক্লিন ইন্ডিয়া বা স্বচ্ছ ভারত মিশনেরও প্রশংসা করা হয়েছে। এই মিশনে প্রায় ৬০০ মিলিয়ন ভারতীয়দের জন্য ১০৫ মিলিয়ন টয়লেট তৈরি করা হয়েছে। ভারতের 'জল জীবন মিশন' ২০২৪ সালের মধ্যে নিরাপদ এবং সাশ্রয়ী পানীয় জলের পাশাপাশি দেশের গ্রামীণ এলাকায় পৌঁছাবে।

তিনি আরও জানিয়েছেন 'যে স্বচ্ছ ভারত মিশন এবং জল জীবন মিশন কর্মসূচি চালু হওয়ার পর থেকে, গ্রামীণ ভারতের ৬২ শতাংশ পরিবারের কলের জলের সংযোগ রয়েছে এবং ৪০ শতাংশ গ্রামীণ পরিবার নিজেদেরকে খোলা মলত্যাগ মুক্ত ঘোষণা করেছে। IWF জনসচেতনতা বাড়াতে এবং দেশের শহর ও গ্রামীণ এলাকায় পরিবেশগত সমস্যা সম্পর্কে অবহিত করার জন্য ৫০,০০০ জল মিত্রদের সাথে 'জল মিত্র অভিযান শুরু করেছে।