আন্তর্জাতিক সীমান্তে উত্তেজনা, সংঘর্ষ, ভয়ে কাঁপছে রাজ্য

ভারত-মিয়ানমার সীমান্তের কাছে মিয়ানমার সেনাবাহিনী ও সামরিক শাসনের বিরোধী বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষের মধ্যে গত কয়েকদিনে প্রায় ৫,০০০ বাস্তুচ্যুত মানুষ মিয়ানমার থেকে মিজোরামে পৌঁছেছে।

author-image
SWETA MITRA
New Update
myanmar.jpg

নিজস্ব সংবাদদাতাঃ মিজোরামের (Mizoram) বর্তমান পরিস্থিতি সম্পর্কে বড় দাবি করল পুলিশ। আন্তর্জাতিক সীমান্তের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মিজোরামের ডিজিপি অনিল শুক্লা বলেছেন, "মিজোরাম পুলিশ পর্যাপ্ত নিরাপত্তা মোতায়েন করেছে এবং আমরা আসাম রাইফেলসের সাথে সমন্বয় করছি। আমরা বেশ কয়েকজনকে উদ্ধার করেছি। আমরা আহতদের স্থানীয় চম্পাই হাসপাতালে ও ভর্তি করেছি এবং তাদের কয়েকজনকে আইজল সিভিল হাসপাতালেও নিয়ে যাওয়া হয়েছে। সেখানকার নিরাপত্তা পরিস্থিতি কিছুটা উত্তেজনাপূর্ণ থাকলেও তা নিয়ন্ত্রণে রয়েছে। এখন পর্যন্ত কোনো সমস্যা নেই।" 

মিজোরামের ডিজিপি অনিল শুক্লা আরও বলেন, "গত সপ্তাহে মিয়ানমারে বিদ্রোহী বাহিনী এবং সামরিক জুন্টার মধ্যে একটি বড় লড়াই হয়েছিল, যার ফলে বিদ্রোহীরা মিয়ানমার সেনাবাহিনীর কয়েকটি শিবির দখল করে নিয়েছিল। লড়াইয়ের কারণে জোখাওথারের পাশের কাওমোই গ্রামের বিপুল সংখ্যক গ্রামবাসী অস্থায়ীভাবে ভারতে প্রবেশ করেছিল। দুটি প্রধান শিবির অতিক্রম করা হয়েছিল এবং এর কারণে প্রায় ৭৫ জন মায়ানমার সেনা সদস্য মিজোরামে প্রবেশ করেছিল। আমরা তাদের উদ্ধার করেছি এবং আসাম রাইফেলসের আমাদের সীমান্ত রক্ষী বাহিনীর কাছে হস্তান্তর করেছি। তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।" 

মিজোরামে প্রবেশ করা মিয়ানমার শরণার্থীদের বিষয়ে তিনি বলেন, "তাদের বেশিরভাগই ফিরে এসেছে যারা গত সপ্তাহে এসেছিল। তাদের মধ্যে কেউ কেউ এখনও তাদের গ্রামে লুকিয়ে থাকা ভয়ের কারণে সেখানে রয়েছেন তবে পরিস্থিতি এখন অনেক ভাল।"  গত কয়েকদিনে প্রায় ৫,০০০ বাস্তুচ্যুত মানুষ মিয়ানমার থেকে মিজোরামে পৌঁছেছে বলে অভিযোগ।