মণিপুরের সঙ্কট কবে কাটবে?

মণিপুরের (Manipur) সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ফের একবার হস্তক্ষেপ করলেন বিদেশ ও শিক্ষা প্রতিমন্ত্রী ডঃ আর কে রঞ্জন সিং এবং মাননীয় সংসদ সদস্য ডঃ লোরো এস পফোজ। এই দুই মন্ত্রী মণিপুরে শান্তি প্রতিষ্ঠার জন্য একটি যৌথ আবেদন করেছেন।

author-image
SWETA MITRA
New Update
manipur.jpg

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুরের (Manipur) সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ফের একবার হস্তক্ষেপ করলেন বিদেশ ও শিক্ষা প্রতিমন্ত্রী ডঃ আর কে রঞ্জন সিং এবং মাননীয় সংসদ সদস্য ডঃ লোরো এস পফোজ। এই দুই মন্ত্রী মণিপুরে শান্তি প্রতিষ্ঠার জন্য একটি যৌথ আবেদন করেছেন।

letter.jpg

 সম্প্রতি মণিপুরে মেইতিই এবং কুকি-চিন-মিজো-জোমি-হামার উপজাতিদের মধ্যে ভয়াবহ সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা ঘটে।

vio.jpg

 

যৌথ বিবৃতিতে মন্ত্রীরা লিখেছেন, 'বিধ্বংসী সাম্প্রদায়িক হিংসা আমাদের সম্প্রদায়ের উপর আঘাত করেছে। এহেন অবস্থায় আমরা হিংসার পথ ছেড়ে পুনর্মিলনের পথ অনুসরণ করার জন্য আন্তরিক আবেদন জানাতে চাইছি সকলের কাছে। কারণ এটি আমাদের দেশে এবং রাজ্যে আবার শান্তি ফিরিয়ে আনার একমাত্র উপায়। সাম্প্রতিক সংঘাত দুর্ভোগ, বিভাজন, বিভ্রান্তির চিহ্ন রেখে গেছে। সকলকে নিরাময় এবং ঐক্যের পথে অগ্রসর হতে হবে। আসুন আমরা আমাদের মতপার্থক্য দূর করি এবং একটি সম্প্রীতিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজের ভিত্তি পুনর্নির্মাণ করি। আসুন আমরা সেতুবন্ধন গড়ে তোলার সুযোগটি কাজে লাগাই, ভেঙে পড়া সম্পর্কগুলি সংশোধন করি এবং এমন একটি সমাজ তৈরি করি যা বৈচিত্র্যকে লালন করে এবং ঐক্য ও সম্প্রীতির নীতিগুলি গ্রহণ করে।‘