বিভাজন স্পষ্ট, মণিপুরে শান্তি ফেরাতে দিল্লির দরবারে উপজাতীয় প্রতিনিধিরা

মণিপুর এখনও অশান্ত, কবে শান্তি ফিরবে সেটা এখনও জানা নেই। পরিস্থিতি স্বাভাবিক করতে বহু বাসিন্দা বাসিন্দা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপের ব্যাপারে আবেদন জানিয়েছেন। প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে, হাজার হাজার বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে এবং রাজ্যজুড়ে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে পড়েছে।

author-image
Pritam Santra
New Update
manipur crisis

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুর (Manipur) এখনও অশান্ত, কবে শান্তি ফিরবে সেটা এখনও জানা নেই। পরিস্থিতি স্বাভাবিক করতে বহু বাসিন্দা বাসিন্দা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপের ব্যাপারে আবেদন জানিয়েছেন। প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে, হাজার হাজার বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে এবং রাজ্যজুড়ে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে পড়েছে। 

manipur crisis

উভয় সম্প্রদায়ের বর্ষীয়ান সদস্যরা মুখ্যমন্ত্রী এন বিরেন সিংকে বিভাজন এবং পরবর্তীতে আইন-শৃঙ্খলা ভেঙে পড়ার জন্য কাঠগড়ায় তুলছেন। রাষ্ট্রপতি শাসন জারি করার জন্য স্থানীয় বাসিন্দাদের মধ্যে দাবি উঠেছে। পার্বত্য অঞ্চল থেকে ১০ জন কুকি, জো, নাগা বিধায়ক শীঘ্রই দিল্লিতে পৌঁছে বিষয়টি কেন্দ্রের কাছে তুলে ধরার চেষ্টা করছেন।  

manipur crisis

বিজেপি সরকারের উপজাতি বিষয়ক মন্ত্রী এবং কুকি সম্প্রদায়ের প্রবীণ নেতা লেতপাও হাওকিপ বলেন, "আমরা নিজেদের মধ্যে ভবিষ্যত পদক্ষেপ নিয়ে আলোচনা করব এবং স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সাথে দেখা করার জন্য সময় চাইব।" মেইতাই সম্প্রদায়ের নেতারাও মুখ্যমন্ত্রী যেন বিরেন সিংয়ের সরকার পরিবর্তন এবং রাষ্ট্রপতি শাসনের দাবি করেছেন। এক প্রবীণ মেইতেই নেতা এবং স্থানীয় বিধায়ক বলেন, "মেইতিরা রাজ্যে সংখ্যাগরিষ্ঠ। তবুও আমরা উপজাতি এলাকায় জমি কিনতে পারি না। কিন্তু আদিবাসীরা উপত্যকায় বসতি স্থাপন এবং জমি কিনতে পারে।"