বড় খবর : মহুয়ার হ্যাক-মেসেজ এবার রাঘবের ফোনে! নির্বাচনের আগে পেগাসাসের পুনরাবৃত্তি?

সরকারের নজরদারি! নজরে বিরোধীদের ফোন? এবার সরব আপ সাংসদ।

author-image
Pallabi Sanyal
New Update
aaaaaaa

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : সকাল সকালই ফোনে হ্যাক অ্যালার্ট এসেছে বলে সরকারকে কাঠগড়ায় তুলেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। এবার বিরোধী দলের অনেকেই এই একই অভিযোগ করছেন। এমনকি, মহুয়ার মতো মেসেজ পেয়েছেন আপ সাংসদ রাঘব চাড্ডাও। তবে কি লোকসভা নির্বাচনের আগে পেগাসাসের পুনরাবত্তি ঘটতে চলেছে? এমনই জল্পনা উস্কে দিলেন তিনি। 

রাঘব তার এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, ''আজ সকালে আমি অ্যাপল থেকে একটি সতর্ক বিজ্ঞপ্তি পেয়েছি। য়েখানে আমার ফোনে একটি সম্ভাব্য রাষ্ট্র-স্পন্সরড স্পাইওয়্যার আক্রমণ সম্পর্কে আমাকে সতর্ক করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, যদি আপনার ডিভাইসটি রাষ্ট্র-স্পন্সর করা আক্রমণকারীর দ্বারা অ্য়াকসেস করা হয়, তাহলে তারা দূরবর্তীভাবে আপনার সংবেদনশীল ডেটা, যোগাযোগ, এমনকি ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করতে সক্ষম হতে পারে।"

পগাসাসের প্রসঙ্গ টেনে রাঘব এও বলেন, ''আমি আমার সংসদীয় দায়িত্ব পালনের জন্য আমার স্মার্টফোন ব্যবহার করি  আমার নির্বাচনী এলাকার সদস্যদের সাথে জড়িত, ঠিকানার অনুরোধ এবং সহায়তা প্রদান করতে। আমি কেন্দ্রীয় সরকারের স্বৈরাচারী অনুশীলনকে প্রশ্নবিদ্ধ করার জন্যও এটি ব্যবহার করি। নির্বাচনের জন্য আমার দলের সহকর্মী, কর্মী এবং স্বেচ্ছাসেবকদের সাথে যোগাযোগ করার জন্য এটি আমার দ্বারা ব্যবহৃত একটি যন্ত্র। আমি আমার মিডিয়া উপস্থিতিতে সমন্বয় করতে এটি ব্যবহার করি। এটি এমন একটি ডিভাইস যা আমি আমার চলমান বিভিন্ন মামলায় আইনজীবীদের সাথে আইনি কৌশল নিয়ে আলোচনা করতে ব্যবহার করি। তাই শুধু আমার স্মার্টফোন নয়, আমাদের দেশের গণতান্ত্রিক স্বার্থ আঘাতের মুখে পড়েছে। এই বিজ্ঞপ্তিটি পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারির কথা মনে করিয়ে দেয় যা বিজেপির সমালোচনাকারী অনেক কণ্ঠকেও লক্ষ্য করে। এমনকি এই হামলায় আমিই একমাত্র বিরোধীদলীয় নেতা নই যে হামলার শিকার হয়েছেন। বিরোধীদের একাধিক কণ্ঠকে টার্গেট করা হয়েছে।''

লোকসভা নির্বাচনের আগে বিরোধীদের ফোনে এমন বার্তা! রাঘব বলেছেন, আমরা লোকসভা নির্বাচন থেকে মাত্র কয়েক মাস দূরে থাকায় এই স্নুপিং ঘটছে। এটি অবশ্যই বিরোধীদের উপর বৃহত্তর আক্রমণের মধ্যে রাখতে হবে যারা তদন্তকারী সংস্থার দ্বারা নিরলস দমন-পীড়ন, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ফৌজদারি মামলা এবং কারাবাসের সম্মুখীন হচ্ছে।

এই আক্রমণগুলি আমার উপর ব্যক্তি বা একটি বিরোধী দল নয়, ভারতের সাধারণ মানুষের উপর। যেহেতু এটি আমার ফোন বা একা আমার ডেটা সম্পর্কে নয়। প্রত্যেক ভারতীয়কে চিন্তিত হতে হবে। কারণ আজ এটা আমার সঙ্গে হয়েছে, কাল এটা আপনার সঙ্গে হতে পারে।''

 

 

hiring 2.jpeg