আরও শক্তিশালী দেশের নৌবাহিনী, ভয়ে কাঁপছে শত্রুরা! জানা গেল বড় খবর

০৮ এক্স ক্ষেপণাস্ত্র কাম গোলাবারুদ বার্জ প্রকল্পের এলএসএএম ১৩ পঞ্চম বার্জ চালু হয়েছে।

author-image
Aniruddha Chakraborty
New Update
;।,ম

নিজস্ব সংবাদদাতাঃ ভারতীয় নৌবাহিনীর জন্য এমএসএমই শিপইয়ার্ড, মেসার্স এসইসিওএন ইঞ্জিনিয়ারিং প্রজেক্টস প্রাইভেট লিমিটেড (এসইপিপিএল), বিশাখাপত্তনম দ্বারা নির্মিত ০৮ এক্স মিসাইল কাম গোলাবারুদ বার্জ প্রকল্পের পঞ্চম বার্জ 'মিসাইল কাম গোলাবারুদ বার্জ, এলএসএএম ১৩ (ইয়ার্ড ৮১)' এর উদ্বোধন মহারাষ্ট্রের মীরা ভায়ান্দারের মেসার্স বিনায়াগা মেরিন পেট্রো লিমিটেডে (মেসার্স সেকন ইঞ্জিনিয়ারিং প্রজেক্টস প্রাইভেট লিমিটেডের লঞ্চ সাইট) চালু করা হয়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনডি (এমবিআই) এর জেনারেল ম্যানেজার (কিউএ) সিএমডিই মনীশ ভিগ। 

০৮ এক্স মিসাইল কাম গোলাবারুদ বার্জ নির্মাণের চুক্তি ২০২১ সালের ১৯ ফেব্রুয়ারি এমওডি এবং মেসার্স সেকন ইঞ্জিনিয়ারিং প্রজেক্টস প্রাইভেট লিমিটেড, বিশাখাপত্তনমের মধ্যে স্বাক্ষরিত হয়। এই বার্জগুলোর সহজলভ্যতা জেটির পাশাপাশি এবং বাইরের বন্দরগুলোতে আইএন জাহাজগুলোতে নিবন্ধ / গোলাবারুদ পরিবহন, এম্বারকেশন এবং অবতরণের সুবিধার্থে আইএন-এর অপারেশনাল প্রতিশ্রুতিগুলোকে গতি প্রদান করবে।

এই বার্জগুলো প্রাসঙ্গিক নেভাল রুলস অ্যান্ড রেগুলেশন অফ ইন্ডিয়ান রেজিস্টার অফ শিপিং (আইআরএস) এর অধীনে দেশীয়ভাবে ডিজাইন ও নির্মিত হয়েছে। নকশা পর্যায়ে বার্জটির মডেল পরীক্ষা করা হয়েছিল বিশাখাপত্তনমের নেভাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল ল্যাবরেটরিতে (এনএসটিএল)। এই বার্জগুলো ভারত সরকারের (জিওআই) মেক ইন ইন্ডিয়া উদ্যোগের গর্বিত পতাকাবাহক।

Add 1