নতুন সংসদ ভবন : নতুন কী?

১৯২৭ সালে উদ্বোধন হয়েছিল পার্লামেন্ট ভবনের। এর প্রায় এক শতাব্দী পর প্রধানমন্ত্রী মোদীর হাত ধরে হতে চলেছে নতুন ভবনের উদ্বোধন।

author-image
Pallabi Sanyal
New Update
w

নিজস্ব সংবাদদাতা : ২৮ মে ভারত সরকারের মুকুটে আরো একটি নয়া পালকের সংযোজন হতে চলেছে। দিনটি দেশ ও দেশবাসীর কাছে অত্যন্ত গর্বের হতে চলেছে। কারণ আগামীকাল রাজধানী দিল্লিতে উদ্বোধন হতে চলেছে নয়া সংসদ ভবনটি। উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগের সংসদ ভবনের তুলনায় অত্যাধুনিক ও বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন নয়া ভবনটি বিশ্বের দরবারে অন্যতম আকর্ষণের কেন্দ্রে পরিণত হবে বলেই আশাবাদী দেশবাসী। ১৯২৭ সালে উদ্বোধন হয়েছিল পার্লামেন্ট ভবনের। এর প্রায় এক শতাব্দী পর প্রধানমন্ত্রী মোদীর হাত ধরে হতে চলেছে নতুন ভবনের উদ্বোধন। নয়া সংসদ ভবনটি আত্মনির্ভর ভারতের চেতনার প্রতিনিধিত্ব করে। পুরানো  সংসদ ভবনের পরিবর্তে নতুন কাঠামোটি জাতীয় রাজধানীতে কেন্দ্রীয় ভিস্তা প্রকল্পের একটি উল্লেখযোগ্য সংযোজন।

New Parliament Building - HCP Design, Planning and Management Pvt. Ltd.

 

 নতুন সংসদ ভবনের লোকসভায় ৮৮৮ জন সাংসদের বসার ব্যবস্থা রয়েছে, যা বর্তমান লোকসভার ক্ষমতার তিনগুণ। একইভাবে, নতুন রাজ্যসভায় ভবিষ্যতের সাংসদের জন্য অতিরিক্ত স্থানের প্রয়োজনে ৩৮৪টি আসনের ব্যবস্থা থাকছে।পুরানো সংসদ ভবনের মতো নতুন ভবনে সেন্ট্রাল হল থাকবে না। পরিবর্তে, নতুন সংসদ ভবনের লোকসভা হলটি যৌথ অধিবেশনের জন্য তৈরি করা হয়েছে, এই ধরনের অধিবেশনের সময় অতিরিক্ত চেয়ারের প্রয়োজন দূর করে।নতুন সংসদ ভবনে অত্যাধুনিক অডিও-ভিজ্যুয়াল সিস্টেমে সজ্জিত উল্লেখযোগ্যভাবে বেশি সংখ্যক কমিটি রুম অন্তর্ভুক্ত থাকবে। এই মানোন্নয়নের ফলে সংসদীয় কমিটিগুলো সুষ্ঠুভাবে পরিচালনা করা সহজ হবে।