'The Kerala Story': করমুক্ত ঘোষণা করল মধ্যপ্রদেশ

দেশব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তির ঠিক একদিন পরেই শনিবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশে বিতর্কিত আদা শর্মা অভিনীত 'দ্য কেরালা স্টোরি' করমুক্ত ঘোষণা করা হয়েছে।

New Update
jmnb

নিজস্ব সংবাদদাতাঃ দেশব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তির ঠিক একদিন পরেই শনিবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশে বিতর্কিত আদা শর্মা অভিনীত 'দ্য কেরালা স্টোরি' করমুক্ত ঘোষণা করা হয়েছে।

শিবরাজ সিং চৌহানের সরকার সিনেমাটিকে কর ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে (যা সন্ত্রাসী সংগঠন আইএসআইএস-এ অন্তর্ভুক্ত হওয়ার আগে কেরালার মহিলাদের জোর পূর্বক ধর্মান্তরিত করার অভিযোগকে কেন্দ্র করে)।   

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, 'কেরালার গল্প লাভ জিহাদ, ধর্মান্তর এবং সন্ত্রাসবাদের চক্রান্ত উন্মোচন করেছে। এটি এই বিপদগুলোর ঘৃণ্য চেহারাকে সামনে নিয়ে আসে। এই চলচ্চিত্রটি আরও প্রকাশ করে যে কীভাবে সেই কন্যাদের জীবন ধ্বংস করা হয়, যারা ক্ষণিকের আবেগে লাভ জিহাদে আটকা পড়ে। এটি সন্ত্রাসবাদের পরিকল্পনা সম্পর্কেও আমাদের জানায়।' 

তিনি বলেন, "মধ্যপ্রদেশে জোর পূর্বক ধর্মান্তররোধে আমরা ইতিমধ্যে একটি আইন প্রণয়ন করেছি। এই চলচ্চিত্রটি বাবা-মা এবং সন্তান, বিশেষকরে কন্যাসহ সবার দেখা দরকার। এই কারণেই মধ্যপ্রদেশ সরকার এই ছবিটিকে করমুক্ত ঘোষণা করছে।"

কিছুদিন আগে রাজ্য বিজেপির সম্পাদক রাহুল কোঠারি-সহ কয়েকজন ক্ষমতাসীন বিজেপি নেতা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে কেরালা স্টোরিকে রাজ্যে করমুক্ত ঘোষণা করার অনুরোধ করেছিলেন। শনিবারের এই ঘটনার মধ্য দিয়ে মধ্যপ্রদেশ দেশের প্রথম রাজ্য হিসেবে বিতর্কিত সিনেমাটিকে ট্যাক্স বিরতি দিয়েছে। কেরালা স্টোরি এখন তিন বছরের মধ্যে পঞ্চম চলচ্চিত্র যা মধ্য ভারতের রাজ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে।

২০২০ সালের জানুয়ারিতে কমলনাথের নেতৃত্বাধীন তৎকালীন কংগ্রেস সরকার দীপিকা পাড়ুকোন অভিনীত ছবি 'ছপাক' (অ্যাসিড হামলার শিকার এক মহিলার সত্য কাহিনী অবলম্বনে) করমুক্ত ঘোষণা করেছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে কংগ্রেস সরকার তাপসী পান্নু অভিনীত ছবি থাপ্পাডকে রাজ্যে করমুক্ত ঘোষণা করেছিল।