বিনামূল্যে বিদ্যুৎ, মাসে মাসে টাকা ... সব প্রতিশ্রুতি পূরণ করছে রাজ্য!

কর্ণাটকের (Karnataka) মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (CM Siddaramaiah) শুক্রবার পাঁচটি প্রতিশ্রুতি বাস্তবায়নের অনুমোদন দিয়েছেন। এর আগে এই পাঁচটি প্রকল্প নিয়ে মন্ত্রিসভায় বিস্তারিত আলোচনা হয়েছে।

author-image
Pritam Santra
New Update
Siddaramaiah

নিজস্ব সংবাদদাতাঃ কর্ণাটকের (Karnataka) মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (CM Siddaramaiah) শুক্রবার পাঁচটি প্রতিশ্রুতি বাস্তবায়নের অনুমোদন দিয়েছেন। এর আগে এই পাঁচটি প্রকল্প নিয়ে মন্ত্রিসভায় বিস্তারিত আলোচনা হয়েছে। সিদ্দারামাইয়া বলেছিলেন যে পাঁচটি 'গ্যারান্টি' চলতি আর্থিক বছরে প্রযোজ্য হবে। কোনও জাতি বা ধর্মের ভিত্তিতে কোনও বৈষম্য করা হবে না। একই সঙ্গে ডেপুটি সিএম ডি কে শিবকুমার বলেন, "আমরা ৫টি প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চলেছি। আমরা সময়সীমা দিয়েছি। আমরা সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর সামনে এটি চূড়ান্ত করেছি। শীঘ্রই এটি বাস্তবায়ন পথে রয়েছি।" মনে করা হচ্ছে  যে এই প্রকল্পগুলি বাস্তবায়নে প্রতি বছর প্রায় ৫০ হাজার কোটি টাকা ব্যয় করতে পারে রাজ্য সরকার। বিধানসভা নির্বাচনের আগে জনগণকে এই পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। 

এই পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস:-

  • সমস্ত পরিবার বিনামূল্যে ২০০ ইউনিট বিদ্যুৎ পাবে।
  • গৃহ লক্ষ্মী যোজনার আওতায় প্রতিটি পরিবারের মহিলা প্রধানকে মাসিক ২,০০০ টাকা সহায়তা দেওয়া হবে।
  • আন্না ভাগ্য যোজনার আওতায় বিপিএল পরিবারের প্রত্যেক সদস্যকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেওয়া হবে।
  • যুব নিধি যোজনার আওতায় ১৮ থেকে ২৫ বছর বয়সী বেকার গ্র্যাজুয়েট যুবকরা মাসে তিন হাজার টাকা পাবেন। বেকার ডিপ্লোমাধারীদের জন্য ১৫০০ টাকা।
  • শক্তি যোজনার আওতায় পাবলিক ট্রান্সপোর্ট বাসে মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণ।