আজ ঝাড়খণ্ড বিধানসভায় জেএমএম-এর ভাগ্য পরীক্ষা

চম্পাই সোরেনের সংখ্যাগরিষ্ঠতা পেতে কমপক্ষে ৪১টি ভোট প্রয়োজন।

New Update
21asxff.png

File Picture

নিজস্ব সংবাদদাতা: হেমন্ত সোরেনের গ্রেপ্তার সংক্রান্ত রাজনৈতিক সংকটের মধ্যে গঠিত, চম্পাই সোরেনের নেতৃত্বাধীন সরকার ঝাড়খণ্ড বিধানসভায় তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ফ্লোর টেস্টের মুখোমুখি হচ্ছে আজ৷

উল্লেখ্য, চম্পাই সোরেনের সংখ্যাগরিষ্ঠতা পেতে কমপক্ষে ৪১টি ভোট প্রয়োজন। জেএমএম/কংগ্রেস জোটের নিজেরই ৪৭ জন বিধায়ক রয়েছে। আর বিজেপির রয়েছে ২৫ জন বিধায়ক। অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের (এজেএসইউ) রয়েছেন তিনজন। সর্বপরি, এনসিপি এবং বাম দলের একজন করে স্বতন্ত্র বিধায়ক রয়েছে।

জেএমএম/কংগ্রেস জোটের প্রায় ৪০ জন বিধায়ক পরীক্ষার আগে হায়দ্রাবাদের একটি রিসর্টে তিন দিন থাকার পরে রবিবার রাঁচিতে ফিরেছেন। বিহারের আরজেডি/কংগ্রেস জোটও একই ধরনের পদক্ষেপ নিয়েছে কারণ তারাও বিহারের ফ্লোর টেস্টের আগে হায়দ্রাবাদে চলে গেছে। আস্থা ভোটের জন্য বিজেপির 'শিকার' থেকে বাঁচতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

চম্পাই সোরেন গত ২ ফেব্রুয়ারি ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন পদত্যাগ করার পরে এবং জমি ও খনি কেলেঙ্কারির মামলায় জড়িত থাকার কারণে ইডির হাতে গ্রেপ্তার হওয়ার পরে তিনি দলের সদস্যদের দ্বারা নির্বাচিত হন। আর আজ সেই দলেরই ভাগ্য পরীক্ষা।

স্ব

স

স