জটিল পরিস্থিতি, প্রাক্তন মুখ্যমন্ত্রীর অবস্থান নিয়ে ধোঁয়াশা

কর্ণাটকের (Karnataka) প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী বলেছেন, সংসদ ভবনের উদ্বোধনের বিষয়ে কংগ্রেস (Congress) রাজনীতি করছে এবং নিজের সুবিধার কথা বলছে। জেডিএস (JDS) কি তাহলে বিজেপির (BJP) পক্ষে? সেই প্রশ্নের উত্তর সরাসরি দেননি কুমারস্বামী। 

author-image
Pritam Santra
New Update
H D Kumaraswamy

নিজস্ব সংবাদদাতাঃ কর্ণাটকের (Karnataka) প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী (H D Kumaraswamy) বলেছেন, সংসদ ভবনের উদ্বোধনের বিষয়ে কংগ্রেস (Congress) রাজনীতি করছে এবং নিজের সুবিধার কথা বলছে। ব্যাঙ্গালুরুতে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরও বলেন, "কংগ্রেস আজ মাননীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (President Draupadi Murmu) নিয়ে কুমিরের কান্না কাঁদছে কারণ তিনি একজন আদিবাসী মহিলা। কংগ্রেস কেন যশবন্ত সিনহাকে প্রার্থী করল, যখন একই আদিবাসী মহিলা রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ছিলেন?" 

তিনি আরও বলেছেন, "২১ টি দল সংসদ ভবনের উদ্বোধন বয়কট করেছে। এটাই সংশ্লিষ্ট দলের অবস্থান। সংসদ ভবন দলীয় সংগঠনের মধ্যে সীমাবদ্ধ কোনো ঘর নয়। এটি দেশের জনগণের ট্যাক্সের টাকায় নির্মিত একটি ভবন। রাষ্ট্রপতির উদ্বোধন করা উচিৎ ছিল, এই বিষয়টি বিবেচনা করে কংগ্রেস এটি বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। ছত্তিশগড়ে বিধানসভা ভবনের উদ্বোধনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন সোনিয়া গান্ধী। সেখানে রাষ্ট্রপতির কথা মনে পড়েনি? কংগ্রেস নেতারা কি কর্ণাটকে বিকাশসৌধের উদ্বোধন করতে রাষ্ট্রপতিকে ডেকেছিলেন? মুখ্যমন্ত্রী ও গণপূর্তমন্ত্রী কি উন্নয়ন ভবনের উদ্বোধন করেননি?" জেডিএস (JDS) কি তাহলে বিজেপির (BJP) পক্ষে? সেই প্রশ্নের উত্তর সরাসরি দেননি কুমারস্বামী।