রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, তেলের বাজার নরম! ধন্যবাদের অপেক্ষায় ভারত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে তেলের বাজার নরম করার বিষয়ে বিরাট বার্তা দিলেন জয়শঙ্কর।

New Update
,নন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে কৌশলগত ক্রয় নীতির মাধ্যমে বৈশ্বিক তেল ও গ্যাস বাজার স্থিতিশীল করতে ভারতের ভূমিকার কথা উল্লেখ করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর উল্লেখ করেছেন যে ভারতের ক্রয় নীতিগুলো "বৈশ্বিক মুদ্রাস্ফীতি" পরিচালনা করে।

লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত 'এক বিলিয়ন মানুষ বিশ্বকে কীভাবে দেখেন' শিরোনামে এক কথোপকথনে জয়শঙ্কর বৈশ্বিক বিষয়ে ভারতের প্রভাবশালী অবস্থান নিয়ে আলোচনা করেন।

জয়শঙ্কর বলেন, 'আমরা আমাদের ক্রয় নীতির মাধ্যমে তেলের বাজার এবং গ্যাস বাজারকে নরম করেছি। ফলস্বরূপ, আমরা প্রকৃতপক্ষে বৈশ্বিক মুদ্রাস্ফীতি পরিচালনা করেছি। ধন্যবাদের অপেক্ষায় আছি'।

মন্ত্রী ব্যাখ্যা করেছেন যে তেল ক্রয়ের ক্ষেত্রে ভারতের দৃষ্টিভঙ্গি বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি রোধ করেছে, বাজারে ইউরোপের সঙ্গে সম্ভাব্য প্রতিযোগিতা রোধ করেছে।

তিনি বলেন, 'যখন কেনাকাটার কথা আসে, আমি মনে করি বিশ্বব্যাপী তেলের দাম আরও বেড়ে যেত কারণ আমরা একই বাজারে একই সরবরাহকারীদের কাছে যেতাম যা ইউরোপ করত এবং আমরা আবিষ্কার করেছি যে ইউরোপ আমাদের ছাড়িয়ে যাবে।'

বিশ্ববাজারে ভারতের তাৎপর্য স্বীকার করে জয়শঙ্কর বলেন, "আমরা দেখেছি যে এলএনজি বাজারে যেখানে ঐতিহ্যগতভাবে এশিয়ায় আসা অনেক সরবরাহ ইউরোপে স্থানান্তরিত হয়েছিল এবং প্রকৃতপক্ষে ভারত বাজারে কিছুটা সম্মান অর্জনের জন্য যথেষ্ট বড় দেশ ছিল তবে অনেক ছোট দেশ ছিল যারা প্যারিসে তাদের দরপত্রের প্রতিক্রিয়াও পায়নি কারণ এলএনজি সরবরাহকারীরা আর লেনদেনে আগ্রহী ছিল না।" 

hire