G20-তেও নির্বাচনী প্রচার! কংগ্রেসের অভিযোগ

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলল কংগ্রেস। শনিবার কংগ্রেস অভিযোগ করেছে যে সরকার ভারতে আসন্ন জি-২০ সম্মেলনকে ব্যবহার করে নির্বাচনী প্রচার চালাচ্ছে।

author-image
SWETA MITRA
New Update
cong modi.jpg

নিজস্ব সংবাদদাতাঃ জি-২০ নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য করলেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh)। আজ শনিবার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘জি-২০ গঠিত হয় ১৯৯৯ সালে। ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন এর সদস্য। প্রতিষ্ঠার পর থেকে ১৭টি দেশে পর্যায়ক্রমে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এবার ভারতের সময় এসেছে।  কিন্তু এখানে যে ধরনের নির্বাচনী প্রচার চালানো হচ্ছে এবং এমন পরিবেশ তৈরির চেষ্টা করা হচ্ছে, যা অন্য কোনো দেশে হয়নি। বস্তুত, গুরুত্বপূর্ণ ইস্যু থেকে মানুষের মনোযোগ ঘোরানোর জন্যই এটা করা হচ্ছে।

 

আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে এই নয়াদিল্লিতেই ১৯৮৩ সালে ১০০টিরও বেশি দেশের শিখর শীর্ষ সম্মেলন এবং কমনওয়েলথ শীর্ষ সম্মেলন সফলভাবে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু তৎকালীন সরকার নির্বাচনী লাভের জন্য সেই সুযোগগুলো কাজে লাগায়নি।  এরপর লালকৃষ্ণ আডবাণী যা বলেছিলেন তা আমার মনে পড়ে যায়। ২০১৪ সালের এপ্রিল তিনি নরেন্দ্র মোদীকে একজন মহান ইভেন্ট ম্যানেজার হিসাবে বর্ণনা করেছিলেন। জনসাধারণের মনোযোগ ঘোরানোর জন্য প্রধানমন্ত্রী ইভেন্ট ম্যানেজমেন্ট করছেন।‘

উল্লেখ্য, জি-২০ সদস্য দেশগুলো বৈশ্বিক জিডিপির প্রায় ৮৫ শতাংশ, বৈশ্বিক বাণিজ্যের ৭৫ শতাংশ এবং বিশ্বের মোট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্ব করে।

 

এই জি-২০-তে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)

 

বর্তমান সভাপতি হিসাবে ভারত আগামী মাসে নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করবে। এই নিয়ে বারবার কথা বলতে শোনা গিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ তার দলের বহু নেতা মন্ত্রীকে।

এদিকে জি-২০ শীর্ষ সম্মেলন চলাকালীন দিল্লিতে সাজোসাজো রব থাকতে পারে। উচ্চ নিরাপত্তা ব্যবস্থা এবং ট্র্যাফিকের কথা মাথায় রেখে বিভিন্ন পরিকল্পনা করা হচ্ছে সরকারের তরফে। জি-২০, দিল্লি পুলিশ, সেন্ট্রাল ইন্টেলিজেন্স এবং সিকিউরিটি এজেন্সিগুলির প্রস্তুতি সংক্রান্ত দলগুলির মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত প্রায় নেওয়া হয়েছে।