যুদ্ধের পরিবেশ, কি বলছে এদেশের ইসরায়েলি পর্যটকেরা?

দেশে ঘুরতে আসা ইসরায়েল পর্যটকরা আপাতত এখানেই আটকে গিয়েছেন।

New Update
israel palestine.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ইসরায়েল-প্যালেস্টাইন সংঘাতের আবহাওয়া এখনও অব্যাহত। বহু মানুষ এমনিই ছেড়ে দিয়ে চলে আসছেন ইসরায়েল থেকে। প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। এমন অবস্থায়, এই দেশে ঘুরতে আসা ইসরায়েল পর্যটকরা আপাতত এখানেই আটকে গিয়েছেন। পরিবারের সদস্য, বন্ধুবান্ধবদের খোঁজ না পেয়ে যথেষ্ট চিন্তিত তারা। কিন্তু তারপরও ফেরার রাস্তা নেই। আতঙ্কের মধ্যেই দিন কাটছে তাঁদের।

এরকমই হিমাচলে ঘুরতে আসা ইসরায়েল পর্যটক রোই জানাচ্ছেন, “ধর্মকোটে, আমরা ঘুমাতে পারি না। ইসরায়েলের পরিস্থিতির জন্য আমরা খারাপ বোধ করি। অনেক ইসরায়েলি তাদের সাথে যোগ দেওয়ার জন্য সেনাবাহিনীর কাছ থেকে কল পেয়েছে। আমাদের প্রয়োজন আরো সৈন্য। তার আগে পর্যন্ত চিন্তাতেই রয়েছি সেখানকার মানুষদেরকে নিয়ে”।

 

ইসরায়েলের আরও এক পর্যটক সাহার ক্লেইনফেল্ড বলছেন, “এটি ধ্বংসাত্মক বিষয়। আমরা সেখানে আমাদের বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য ভীত ও সন্ত্রস্ত। একই সাথে হামাসের সন্ত্রাসীদের জন্য ক্ষুব্ধ। বেশিরভাগ খবরের আপডেট রাখার চেষ্টা করছি। আমাদের পরিবারের সাথে এই মুহুর্তে থাকার জন্য ইসরায়েলে ফিরে যেতে চাই। ফিরে যাওয়ার জন্য একটি বিমান পেলে ভীষণ ভালো হত”।

 

ইসরায়েলের পর্যটকদের এখন মানসিক অবস্থা এরকমই। ফিরে যাওয়ার কোনও পথ নেই। অথচ পরিবারের লোকজন রয়েছেন সেখানেই। ফলে দুশ্চিন্তার পাহাড় যেন আরও বাড়ছে ইসরায়েলিদের।

hiren