অপরিকল্পিত নির্মাণ কি বন্যার জন্য দায়ী?

জাতীয় রাজধানী দিল্লীতে (Delhi) যমুনা নদীর জল ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় বসবাসরত মানুষ হাজারো সমস্যার সম্মুখীন হচ্ছেন। এদিকে প্রশ্ন উঠছে, আমলা এবং রাজনৈতিক নেতৃত্ব কি জাতীয় রাজধানী দিল্লি (Delhi)-র কিছু অংশে বন্যার জন্য দায়ী?

author-image
SWETA MITRA
New Update
FLOOD 3.jpg



নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লিঃ আমলা এবং রাজনৈতিক নেতৃত্ব কি জাতীয় রাজধানী দিল্লি (Delhi)-র কিছু অংশে বন্যার জন্য দায়ী? যদিও জল কমিশনের আমলা ও বিশেষজ্ঞদের একটি অংশ মনে করেন যে, এই বন্যার জন্য মূলত দায়ী অবৈধ নির্মাণ।

FLOOD 2.jpg

 এএনএম নিউজ দিল্লির ক্ষতিগ্রস্ত এলাকার বেশ কয়েকজন ব্যক্তির পাশাপাশি দিল্লি সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে কথা বলে জানতে পেরেছে যে অবৈধ নির্মাণগুলি জলের প্রবাহকে বাধা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত বৃষ্টিপাত এবং হরিয়ানা সরকার কর্তৃক ব্যারেজ থেকে জল ছাড়ার কারণে জলস্তর বিপদসীমার ১২ ফুট উপরে উঠেছে।

FLOOD1.jpg

বিপদসীমার ওপর দিয়ে বইছে যমুনা নদী। এদিকে এই যমুনা নদীর জলস্তর বেড়ে যাওয়ার কারণে দিল্লির বেশ কিছু অংশ প্লাবিত হয়েছে। বলতে গেলে নদীটি জাতীয় রাজধানীর মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে যেন। মিউনিসিপ্যাল কর্পোরেশন সহ দিল্লির সংশ্লিষ্ট সরকার নির্মাণের অনুমতি দিলেও পরবর্তী সময়ে কোনও পদক্ষেপ নেয়নি। দিল্লি সরকারের এক উচ্চ পদস্থ কর্মকর্তা এএনএম নিউজকে জানান, ‘বিপুল সংখ্যক মানুষ বসতি স্থাপন করায় তাদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ কঠিন হয়ে পড়েছে। এদিকে যমুনা নদীর তীরের নিকটবর্তী স্থানগুলিতে জল জমেই রয়েছে। জল বেরোনোর কোনও জায়গাই নেই।‘