দেশে দারিদ্র্য দূরীকরণে সাহসী পদক্ষেপ, রাষ্ট্রপুঞ্জে বার্তা ভারতীয় প্রতিনিধির

রাষ্ট্রপুঞ্জে ভারতের উন্নয়ন এবং দারিদ্র্য দূরীকরণ নিয়ে বিশেষ ভাষণ দিয়েছেন ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ।

author-image
Probha Rani Das
New Update
aisdq3.jpg

নিজস্ব সংবাদদাতাঃ রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেছেন, “ভারত বিশেষ করে দারিদ্র্য দূরীকরণে সাহসী পদক্ষেপ নিচ্ছে। আমাদের আজকের কর্মকাণ্ড আগামীর ক্যানভাস আঁকছে। এটি আশার যাত্রা, পরিবর্তনের যাত্রা এবং আমরা ইতিমধ্যে ইতিহাস তৈরি করেছি। ভারতের ২৫টি দেশের মধ্যে ৪১ কোটি ৫০ লাখেরও বেশি মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে, যারা ২০৩০ সালের অনেক আগেই ১৫ বছরের মধ্যে তাদের বহুমাত্রিক দারিদ্র্যের হার অর্ধেকে নামিয়ে এনেছে। তবে আমরা এখানেই থামছি না। আমাদের মন্ত্র, 'বসুধৈব কুটুম্বকম' – এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ। গত বছর জি-২০ শীর্ষ সম্মেলনে আমাদের ঐতিহ্যবাহী ফসল বাজরাকে আমরা বিশ্বের সামনে তুলে ধরেছিলাম।

aisdq3.jpg

তিনি আরও বলেছেন, “প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ (পিএম পোষণ) যোজনার উদ্যোগটি শূন্য ক্ষুধার দিকে একটি বিশাল পদক্ষেপ। ক্ষুধার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে এক ধাপ এগিয়ে যাওয়ার চিহ্ন হিসেবে ১০ লাখ স্কুলের ১০ কোটিরও বেশি শিশুকে লালন-পালন করছে প্রতিষ্ঠানটি। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত তার প্রাচীন জ্ঞান এবং বিশ্বব্যাপী কল্যাণের প্রতি তার প্রতিশ্রুতি দ্বারা চালিত এবং এই প্রতিশ্রুতির একটি প্রমাণ হিসাবে দাঁড়িয়ে আছে অক্ষয় পত্র উদ্যোগ। হার্ভার্ড বিজনেস স্কুল দ্বারা স্বীকৃত, ক্ষুধা সমাধান এবং শিক্ষার লক্ষ্য অর্জনের জন্য তার উদ্ভাবনী পদ্ধতির জন্য, অক্ষয় পাত্র ২০২৫ সালের মধ্যে মিলিয়ন শিশুকে খাওয়ানোর লক্ষ্য নিয়েছে। তাদের প্রচেষ্টা আশার মডেল এবং প্রভাবশালী পদক্ষেপের টেমপ্লেট হিসাবে জ্বলজ্বল করে। এটি ক্ষুধার্তকে খাওয়ানোর বাইরেও যায়। এটি তরুণদের শিক্ষিত এবং মহিলাদের ক্ষমতায়নের বিষয়ে।

aisdq2.jpg

তিনি আরও জানিয়েছেন, “এসডিজি ২ ক্ষুধা এবং এসডিজি ৪ উভয়ই শিশুদের স্কুলে যেতে উত্সাহিত করে মানসম্পন্ন শিক্ষা চালানো। ভারতের প্রধানমন্ত্রী, আমাদের মহান মহাকাব্যগুলির উল্লেখ করে, একবার গভীরভাবে বলেছিলেন যে উৎসাহ আমাদের সবচেয়ে শক্তিশালী শক্তি, তবুও যখন এটি আমাদের চিন্তাভাবনা এবং যুক্তি দ্বারা চালিত হয়, তখন এটি আরও শক্তিশালী হয়ে ওঠে যিনি এটি আয়ত্ত করেন, কোনও চ্যালেঞ্জই খুব বড় নয়।” 

Add 1