ভারতের জি-২০ সভাপতিত্ব চ্যালেঞ্জিং ছিল! কী বললেন জয়শঙ্কর?

পূর্ব-পশ্চিম মেরুকরণ, উত্তর-দক্ষিণ বিভাজনের কারণে ভারতের জি-২০ সভাপতিত্ব চ্যালেঞ্জিং ছিল।

New Update
মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারত-জাতিসংঘ গ্লোবাল সামিটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, 'নয়াদিল্লি জি-২০ শীর্ষ সম্মেলনের মাত্র কয়েক সপ্তাহ পর আমাদের দেখা হয়। এক পৃথিবী, এক পরিবার, এক বিশ্ব এই প্রতিপাদ্য নিয়ে একটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এটি একটি চ্যালেঞ্জিং শীর্ষ সম্মেলন ছিল, এটি একটি চ্যালেঞ্জিং প্রেসিডেন্সি ছিল কারণ আমরা খুব তীক্ষ্ণ পূর্ব-পশ্চিম মেরুকরণ এবং খুব গভীর উত্তর-দক্ষিণ বিভাজনের মুখোমুখি হয়েছিলাম। কিন্তু জি-২০-এর সভাপতি হিসেবে আমরা দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম যাতে এই সংস্থাটি বৈশ্বিক প্রবৃদ্ধি ও উন্নয়নের মূল এজেন্ডায় ফিরে আসতে সক্ষম হয়।" 

তিনি আরও বলেন, "আমাদের সমস্ত জি-২০ সদস্যদের সহযোগিতায় আমরা গ্লোবাল সাউথের জরুরি প্রয়োজনগুলোতে জি-২০-কে পুনরায় ফোকাস করতে সক্ষম হয়েছি তা নিশ্চিত করা আমাদের জন্য একটি বিশেষ দায়িত্ব ছিল এবং এটি নয়াদিল্লি জি ২০ শীর্ষ সম্মেলনের আটটি মূল ফলাফলে আমার মনে প্রতিফলিত হয়েছিল। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার জন্য কর্মপরিকল্পনা, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের সংস্কার, একটি সবুজ উন্নয়ন চুক্তি, জীবনের জন্য উচ্চ নীতিমালা, লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট ইনিশিয়েটিভ, ঋণ ব্যবস্থাপনায় একটি সমঝোতা, নারীনেতৃত্বাধীন উন্নয়নে ঐকমত্য, ডিজিটাল পাবলিক অবকাঠামোর গ্রহণযোগ্যতা এবং বৈশ্বিক দক্ষতা ম্যাপিং গ্রহণের জন্য একটি চুক্তি। আমরা বিশ্বাস করি যে জি-২০-এর নয়া দিল্লি শীর্ষ সম্মেলন অনেক উপায়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য তার উন্নয়ন সম্ভাবনার দিকে নজর দেওয়ার ভিত্তি স্থাপন করেছে, আশা করি আরও বেশি আশাবাদের সাথে, অবশ্যই আমাদের প্রত্যাশায়, আরও সম্পদের সঙ্গে এবং সামনের দশকটি আমাদের গত কয়েক বছরে আমরা যে চ্যালেঞ্জগুলি অনুভব করেছি তা কাটিয়ে উঠতে সহায়তা করবে।" 

বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর বলেন, "দক্ষিণের ১২৫টি দেশের অংশগ্রহণে গ্লোবাল সাউথ সামিটের ভয়েস অফ দ্য ভয়েস আহ্বানের মাধ্যমে আমরা আমাদের জি-২০ সভাপতিত্ব শুরু করেছি। এই মহড়া এবং বিভিন্ন মন্ত্রী পর্যায়ের ট্র্যাক এবং এনগেজমেন্ট গ্রুপের মাধ্যমে অনুষ্ঠিত আলোচনার সময়, এটি আমাদের কাছে খুব স্পষ্ট ছিল যে বৈশ্বিক দক্ষিণ, কাঠামোগত বৈষম্য এবং ঐতিহাসিক বোঝার পরিণতি বহন করার পাশাপাশি, অর্থনৈতিক কেন্দ্রীকরণের প্রভাবে জর্জরিত, কোভিডের বিধ্বংসী পরিণতি ভোগ করছে এবং সংঘাত দ্বারা বেষ্টিত ছিল,  উত্তেজনা এবং বিরোধ যা আন্তর্জাতিক অর্থনীতিকে চাপ দিয়েছে এবং বিকৃত করেছে।" 

তিনি বলেন, "জি-২০-এর সভাপতিত্বের আগে এবং অবশ্যই এর পরেও আমরা এই বছরের শেষ পর্যন্ত জি-২০-এর সভাপতি রয়েছি, আমরা আমাদের নিজস্ব উপায়ে অংশীদার, অবদানকারী, সহযোগী, সম্ভবত উন্নয়নের চ্যালেঞ্জগুলি কীভাবে মোকাবেলা করা যায় সে সম্পর্কে অন্যদের অনুপ্রেরণা হিসাবে থাকব। আমি বিশ্বাস করি যে জি-২০ এর সত্যিকারের গুরুত্বপূর্ণ ফলাফলগুলোর মধ্যে একটি ছিল আফ্রিকান ইউনিয়নের সদস্যপদ।"