বিপদের ঘণ্টা বাজল, রেড অ্যালার্ট জারি একাধিক জেলায়

পাঞ্জাবের ঘাগর নদীর জলস্তর বাড়ছে। নদীর জল বৃদ্ধি পাওয়ায় বন্যার আশঙ্কা করছেন নদীর আশেপাশে বসবাসকারী মানুষ। ঘাগর নদীর জল বেশ দ্রুত গতিতে বইছে।

author-image
SWETA MITRA
New Update
ghagar.jpg

নিজস্ব সংবাদদাতাঃ তিন জেলার জন্য লাল সতর্কতা জারি করল ভারতীয় আবহাওয়া দফতর বা আইএমডি (IMD)। পাঞ্জাবের চণ্ডীগড়, মোহালি ও হরিয়ানার পঞ্চকুলার জন্য রেড অ্যালার্ট জারি করেছে আইএমডি। আগামী তিন ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এই তিন জেলায় বলে খবর।

পাঞ্জাব, মোহালি পাতিয়ালায় জল জমে যাওয়ার কারণে শিক্ষার্থী কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল বন্ধ করে দিয়েছে প্রশাসন। 

 

পাঞ্জাবের বেশিরভাগ অংশে অবিরাম বৃষ্টিপাতের কারণে ঘাগর নদী এখন প্লাবিত হয়েছে। একই সঙ্গে এই নদীর জল বিপদসীমার দশমিক ফুট ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভয়ে কাঁটা হয়ে রয়েছে পাঞ্জাব। এদিকে মোহালির তিওয়ানা গ্রামে জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীর একটি দলকে ডাকা হয়েছে।

 

অবিরাম বৃষ্টি পাত জমে যাওয়ার কারণে সোমবার দেশের অনেক শহরে স্কুল বন্ধ রাখা হয়েছে এবং বাড়ি থেকে কাজ করার কথা বলা হয়েছে বিভিন্ন কোম্পানি থেকে। জানা গিয়েছে, শিক্ষার্থী কর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখে দিল্লি এবং উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, রাজস্থান, পাঞ্জাব এবং উত্তর প্রদেশের কিছু অংশে স্কুল বন্ধ রাখা হয়েছে। 

 

ভারী বৃষ্টিপাতের কারণে সোমবার জাতীয় রাজধানীতে স্কুল বন্ধ থাকবে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটারে লিখেছেন, 'গত দু'দিন ধরে দিল্লিতে ভারী বৃষ্টিপাত এবং আবহাওয়া দফতরের সতর্কতার কথা মাথায় রেখে আগামীকাল দিল্লির সমস্ত স্কুল একদিনের জন্য বন্ধ রাখা হচ্ছে।

 

১০ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত উত্তরাখণ্ডের নৈনিতালে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত সরকারি বেসরকারি স্কুল বন্ধ থাকবে। দেরাদুন এবং হালদওয়ানির স্কুলগুলিও ১০ জুলাই বন্ধ থাকবে। গত ১১ ১২ জুলাই উত্তরাখণ্ডের চামোলি, পাউড়ি গাড়োয়াল, পিথোরাগড়, বাগেশ্বর, আলমোড়া, চম্পাওয়াত, নৈনিতাল উধম সিং নগর জেলায় রেড অ্যালার্ট জারি করে আবহাওয়া দফতর। 

 

মানালি কুল্লু সহ হিমাচল প্রদেশের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত এবং ভূমিধসের কারণে রাজ্য সরকার ১১ জুলাই পর্যন্ত সমস্ত স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। সোমবার আবহাওয়া দফতর বিলাসপুর, সোলান, সিমলা, সিরমৌর, উনা, হামিরপুর, মান্ডি এবং কুল্লুতে বজ্রসহ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। বিচ্ছিন্ন স্থানে খুব ভারী বৃষ্টিপাত এবং কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।