তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে তাপপ্রবাহের সতর্কতা!

তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে দু'দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করল আইএমডি।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
mnbv

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) বিজ্ঞানীরা সোমবার জানিয়েছেন, তেলেঙ্গানায় দুই দিন এবং অন্ধ্রপ্রদেশে এক দিন তাপপ্রবাহ বিরাজ করবে।

হায়দ্রাবাদ আবহাওয়া কেন্দ্রের বিজ্ঞানী শ্রাবণী বলেন, "পুরো তেলেঙ্গানায় বজ্র-বৃষ্টি চলছে। দেখে মনে হচ্ছে দক্ষিণ ছত্তিশগড়ে একটি গর্তের সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘন্টায় সারা রাজ্যে দক্ষিণ-পশ্চিম ও উত্তর-পশ্চিম বায়ু প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘন্টা, বিশেষ করে রাজ্যের উত্তরাঞ্চলে এটি বিরাজ করবে। দক্ষিণ অংশে পশ্চিমা বায়ু বিরাজ করছে।" 

তিনি বলেন, 'তেলেঙ্গানার ভদ্রদ্রি কোথাগুডেম এবং খাম্মাম জেলায় তাপপ্রবাহ বিরাজ করবে বলে আশা করা হচ্ছে। জয়শঙ্কর ভূপালপল্লি, মুলুগু, মেডাক, আদিলাবাদ, নির্মল, হনুমাকোন্ডা, ভদ্রাদ্রি কোথাগুডেম এবং খাম্মামেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এই সময় স্বাভাবিক তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি হওয়া উচিত ছিল। কিন্তু তাপমাত্রা ৪০-৪১ ডিগ্রি ছুঁয়েছে যা গোটা রাজ্যে অস্বস্তি তৈরি করছে। আমরা আগামী ২৪ ঘণ্টায় একই ধরনের আবহাওয়ার আশা করছি।' 

তিনি আরও বলেন, "উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং রায়ালসীমার কিছু অংশে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। আগামী তিনদিন বজ্রসহ দমকা হাওয়া বয়ে যেতে পারে। তাপপ্রবাহের পরিস্থিতি হ্রাস পাবে কারণ ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশের দক্ষিণ অংশে বর্ষার আগমন ঘটবে। আগামী ২-৩ দিনের মধ্যে এটি রায়ালসীমা এবং দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশের দিকে অগ্রসর হবে।"