সি-২৯৫ ট্রান্সপোর্ট বিমান! ভারতের নতুন অর্জন

ভারতের মুকুটে নয়া পালক। ভারতীয় বিমান বাহিনীর বড় প্রাপ্তি। আজই আসতে চলেছে সি-২৯৫ ট্রান্সপোর্ট বিমান! ৫৬টি বিমানের মধ্যে ১৬টি বিমান ৪৮ মাসের মধ্যে স্পেন থেকে সরবরাহ করার কথা। বাকিগুলি চুক্তি স্বাক্ষরের তারিখের ১০ বছরের মধ্যে তৈরি করা হবে।

author-image
Pallabi Sanyal
New Update
েং্েি

নিজস্ব সংবাদদাতা : আজই ভারতের প্রাপ্তি সি-২৯৫ ট্রান্সপোর্ট বিমান!বিমানটি সেভিলের একটি সুবিধায় এয়ারবাস দ্বারা তৈরি করা হয়েছিল। স্পেনে ভারতের পক্ষে বিমানটি গ্রহণ করবেন আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী।সি-২৯৫ ট্রান্সপোর্ট বিমানটি ২০২১ সালের চুক্তির অংশ যা ভারত এই ধরনের ৫৬টি বিমানের জন্য স্বাক্ষর করেছিল। এই ৫৬টি বিমানের মধ্যে ১৬টি স্পেনে তৈরি হবে এবং বাকি ৪০টি টাটা এবং এয়ারবাসের যৌথ উদ্যোগের অংশ হিসাবে গুজরাটের ভাদোদরায় তৈরি করা হবে।

বিমানের বৈশিষ্ট্যের মধ্যে উল্লেখযোগ্য হল  ৭০ জন সৈন্য বহন করার ক্ষমতা রাখে।দ্রুত প্রতিক্রিয়া এবং প্যারা-ড্রপিং সৈন্য এবং পণ্যসম্ভারের জন্য, বিমানটি একটি পিছনের র‌্যাম্প দরজাও রয়েছে বিমানে। চুক্তির ৫৬টি বিমানে একটি দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট ইনস্টল করা হবে। সি-২৯৫ ট্রান্সপোর্ট বিমানের অন্তর্ভুক্তি বিমান বাহিনীকে শক্তিশালী করবে, কারণ পরিবহন বিমানটি ছোট রানওয়েতেও অবতরণ এবং উড্ডয়নের ক্ষমতা রাখে।টেক অফের জন্য ৬৭০ মিটার রানওয়ে এবং অবতরণের জন্য মাত্র ৩২০ মিটার প্রয়োজন হবে।দুর্গম এবং পাহাড়ি এলাকায় প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা সম্ভব হবে।ঘন্টায় প্রায় ৪৮০ কিলোমিটার বেগে প্রায় ১১ ঘন্টা উড়তে পারে।