কেমন থাকবে ২০২৩ এ ভারতের আর্থিক অবস্থা ?

বৈশ্বিক মূল্য শৃঙ্খলের পুনঃভারসাম্যের কারণে ভারতে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাবে। ভারত ২০২২-২৩ অর্থবছরে ৭.২% হারে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতিগুলির মধ্যে একটি ছিল।

author-image
Adrita
New Update
ফ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ বিশ্বব্যাংকে (World Bank) ভারতের জিডিপি (GDP Data) বৃদ্ধির পূর্বাভাস সম্পর্কে, বিশ্বব্যাঙ্কের সিনিয়র অর্থনীতিবিদ ধ্রুব শর্মা (Dhruv Sharma) বলেছেন, "আমাদের দল এই ২০২৩-২৪ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি ৬.৩% হবে বলে আশা করছে।  এই সংখ্যাটি আমাদের আগের অনুমান থেকে অনেক বেশি। '' 

hiring.jpg

ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল উদীয়মান বাজার অর্থনীতির প্রায় দ্বিগুণ। চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন ২০২৩) ভারতের ব্যাঙ্ক ক্রেডিট প্রবৃদ্ধি ১৫.৮%-এ বেড়েছে যা FY২০২২-২৩-এর প্রথম ত্রৈমাসিকে ১৩.৩% ছিল। 

hiring 2.jpeg

কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি জিডিপির ৬.৪% থেকে ৫.৯% পর্যন্ত হ্রাস অব্যাহত থাকবে বলে অনুমান করা হচ্ছে। পাবলিক ঋণ জিডিপির ৮৩% এ স্থিতিশীল হবে বলে আশা করা হচ্ছে। চলতি হিসাবের ঘাটতি জিডিপির ১.৪% এ সংকুচিত হবে বলে আশা করা হচ্ছে। অনুমান করা হয়েছে যে খাদ্যের দাম স্বাভাবিক হওয়ার সাথে সাথে এটি ধীরে ধীরে হ্রাস পাবে। বৈশ্বিক মূল্য শৃঙ্খলের পুনঃভারসাম্যের কারণে ভারতে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাবে।