জি-২০ : প্রেসিডেন্ট আয়োজিত ডিনারে পারফর্ম করার অভিজ্ঞতা কেমন?

জি-২০ সম্মেলনে এবছর চাঁদের হাট বসেছিল দিল্লিতে। পরের বছর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলে। ভারত তার সভাপতিত্বকালে বিভিন্ন ইভেন্টের আয়োজন করে। রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত হয়েছিল রাজকীয় এক মিউজিক্যাল নৈশভোজের অনুষ্ঠানের।

author-image
Pallabi Sanyal
New Update
নিী

নিজস্ব সংবাদদাতা : জি-২০ সম্মেলনের প্রথম দিনেই দিল্লির প্রগতি ময়দানে শীর্ষ সম্মেলনের ভেন্যু ভারত মণ্ডপমেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কর্তৃক আয়োজিত হয় রাজকীয় নৈশভোজ। ভারতে আগত রাষ্ট্র নেতারা সহ ডিনারে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, সরকারি সচিব থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। উক্ত অনুষ্ঠানে ভারত বিশ্বের কাছে তার বৈচিত্র্যময় সঙ্গীত ঐতিহ্য প্রদর্শন করেছে। নৈশভোজের অনুষ্ঠানে দেশের ঐতিহ্যবাহী সঙ্গীতের সঙ্গে পরিচিত হন রাষ্ট্র নেতারা। প্রধান আকর্ষণ ছিল 'গন্ধর্ব অটোদ্যম'। এটি একটি অনন্য মিউজিক্যাল মেডলি যা সমগ্র ভারত থেকে বাদ্যযন্ত্রের একটি চমৎকার সিম্ফনি সমন্বিত করে, যা হিন্দুস্তানি, কর্নাটিক, লোক এবং সমসাময়িক সঙ্গীতকে শাস্ত্রীয় বাদ্যযন্ত্রের সমন্বয়ে প্রদর্শন করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭৬ জন মিউজিশিয়ান উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি আয়োজিত এহেন রাজকীয় অনুষ্ঠানে পারফর্ম করার অভিজ্ঞতা শেয়ার করলেন শিল্পীরা। জয়পুরের মোহন বীণা যন্ত্রশিল্পী পণ্ডিত বিশ্ব মোহন ভট্ট জানান,"আমি খুবই আনন্দিত যে আমাদের ভারতে এমন একটি বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল যেখানে বেশ কয়েকটি দেশ অংশগ্রহণ করেছিল৷ রাজস্থান এবং আমাদের দেশের সাংস্কৃতিক পটভূমি রয়েছে৷ এই ইভেন্টে প্রদর্শিত হয়েছে। আমাদের সংস্কৃতি হল 'পধারো মায়ারে দেশ' এবং 'বসুধৈব কুটুম্বকম'।" 

গুজরাটের গায়ক ওসমান মীর জানান,  "আমার গান নির্বাচন করার জন্য আমি প্রধানমন্ত্রী মোদীর কাছে অত্যন্ত কৃতজ্ঞ এবং এটি আমার জন্য অত্যন্ত আনন্দের মুহূর্ত যে আমাদের গুজরাটি সংস্কৃতি এবং আমাদের লোকসংগীত প্রদর্শিত হয়েছে এত বড় একটা মঞ্চে। এটা আমার জন্য যেমন আশ্চর্যের তেমন একটি উপহার ছিল যে আমার গান প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সামনে বাজানো হবে।"