২০০০ টাকার নোট: একবারে কতগুলো নোট পাল্টানো যাবে ব্যাঙ্ক থেকে?

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নতুন সিদ্ধান্ত নেয় যে বাজারে যে পরিমাণ ২০০০ টাকার নোট আছে তারপর থেকে আর নতুন ২০০০ টাকার নোট ছাপানো হবে না।

New Update
money2000

নিজস্ব সংবাদদাতা: ২০০০ টাকার নোট আর ইস্যু করা যাবে না। সমস্ত ব্যাঙ্কগুলিকে এমনই নির্দেশ দিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাজারে যত ২০০০ টাকার নোট রয়েছে, সেগুলিকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে গিয়ে পাল্টে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এবার প্রশ্ন উঠছে যে একবারে কতগুলো নোট পাল্টানো যাবে ব্যাঙ্ক থেকে?

জানা গেছে যে ব্যাঙ্কের সাধারণ কাজকর্মে যাতে অসুবিধা না হয় এবং একইসঙ্গে জনগণের যাতে সমস্যা না হয়, তাই যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখায় ২০০০০ টাকা পর্যন্ত ২০০০ টাকার নোট একবারে পাল্টে নেওয়া যাবে। এর অর্থ হলো ২০০০০ টাকা মূল্য পর্যন্ত ২০০০ টাকার নোট অর্থাত্‍ সর্বোচ্চ ১০টি ২০০০ টাকার নোট একবারে ব্যাঙ্কে গিয়ে পাল্টে নেওয়া যাবে। আগামী ২৩ মে মঙ্গলবার থেকে নোট পাল্টানোর প্রক্রিয়া চালু হবে দেশে।  

২০১৬ সালের ৮ নভেম্বর রাতে দেশবাসীর উদ্দেশে এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরনো ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট বাতিল করার ঘোষণা করেছিলেন। সেই ঘোষণা করার কয়েকদিনের মধ্যেই বাজারে চলে আসে নতুন ২০০০ টাকার নোট। ছয় বছরের কিছু বেশি সময় পরেই আবার ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নিতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।