গুজরাটের প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক

গুজরাটকে নিয়ে বিরাট মন্তব্য করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক গেব্রিয়েসুস।

New Update
মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস শনিবার বলেছেন, জি-২০ স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক শেষ হওয়ার পর আগামী বছরগুলোতে ভারতের গুজরাট হবে ঐতিহ্যবাহী ওষুধের মক্কা।

টেড্রোস বলেন, "শীর্ষ সম্মেলনটি খুব ভালোভাবেই হয়েছে। আমি বিশ্বাস করি এটি একটি অনন্য বৈঠক, ঐতিহ্যবাহী ওষুধের উপর একটি শীর্ষ সম্মেলন। এবং আমি বিশ্বাস করি যে এখন থেকে কয়েক বছরের মধ্যে গুজরাট ঐতিহ্যবাহী ওষুধের মক্কা হয়ে উঠবে।"

আতিথেয়তার জন্য এবং ভারতের চমৎকার নেতৃত্বের জন্য তিনি ভারতের জনগণ এবং ভারত সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, 'জি-২০ সম্মেলনে আসলে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শুধু কঠোর জি-২০ ইস্যুই নয়, আমরা ঐতিহ্যবাহী ওষুধ থেকেই শুরু করেছি। আমরা সেন্টার ফর ট্রেডিশনাল মেডিসিন উদ্বোধন করেছি। গত বছর মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে গ্লোবাল ডব্লিউএইচও সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিসিন চালু হয়। এবং এর পরে আমরা ঐতিহ্যবাহী ওষুধের জন্য একটি বার্ষিক শীর্ষ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি। এবং আমরা কয়েক দিন আগে শীর্ষ সম্মেলন করেছি।' 

টেড্রোস বলেন, 'কেন্দ্রটি আয়োজনের জন্য এবং নিয়মিত শীর্ষ সম্মেলনের প্রতিশ্রুতির জন্য আমি ভারতকে ধন্যবাদ জানাতে চাই, যা আশা করা যায় প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হবে। কোভিড জরুরী অবস্থা শেষ হয়ে গেছে কিন্তু এখনও কোভিড আশেপাশে রয়েছে। শুধু তাই নয়, পরবর্তী ম্যাচের জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। এবং কোভিড-১৯ এর সময় অন্যতম চ্যালেঞ্জ ছিল ভ্যাকসিন, থেরাপিউটিকস এবং ডায়াগনস্টিকের ন্যায়সঙ্গত অ্যাক্সেসের অভাব।' 

তিনি আরও বলেন, "ভারতের সভাপতিত্বে জি-২০ দেশগুলো চিকিৎসা ব্যবস্থার সুযোগ মোকাবেলায় সম্মত হয়েছে। 

ডিজিটাল হেলথ ইনিশিয়েটিভ এবং ডব্লিউএইচও এই উদ্যোগের সমন্বয় করবে এবং এর সচিবালয় হবে। এবং এটি সর্বজনীন স্বাস্থ্য কভারেজ অর্জনের জন্য এআই সহ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা।"

আয়ুষ্মান ওয়েলনেস সেন্টার সম্পর্কে টেড্রোস বলেন, 'আমরা যখন আয়ুষ্মান বাহারত ওয়েলনেস সেন্টার পরিদর্শন করেছি, তখন আমি দেখেছি কীভাবে টেলিমেডিসিন ব্যবহার করে দূরবর্তী হাসপাতালের সঙ্গে হেলথ পোস্টকে যুক্ত করা যায় এবং মানুষকে সেবা দেওয়া যায়। ডিজিটাল প্রযুক্তিতে ভালো অভিজ্ঞতা সম্পন্ন কিছু দেশের উপস্থাপনাও আমাদের কাছে রয়েছে। সুতরাং এটি আরেকটি উদ্যোগ যা আজ চালু হয়েছে যা সমগ্র বিশ্বকে উপকৃত করবে।" 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অন্তর্ভুক্তিমূলক, উচ্চাভিলাষী এবং কর্মমুখী জি-২০ প্রেসিডেন্সির দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্য রেখে জি-২০ স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক শনিবার গুজরাটের গান্ধীনগরে একটি আউটকাম ডকুমেন্ট গ্রহণের পাশাপাশি গ্লোবাল ইনিশিয়েটিভ অফ ডিজিটাল হেলথ চালুর মাধ্যমে শেষ হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রীর বৈঠকের দ্বিতীয় দিনে ভারতের দুটি জি-২০ স্বাস্থ্য অগ্রাধিকার - নিরাপদ, কার্যকর, মানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যের চিকিৎসা ব্যবস্থার প্রাপ্যতা এবং অ্যাক্সেস - ভ্যাকসিন, থেরাপিউটিকস এবং ডায়াগনস্টিকস এবং ডিজিটাল স্বাস্থ্য উদ্ভাবন এবং সমাধানগুলির প্রাপ্যতা এবং অ্যাক্সেসের উপর দৃষ্টি নিবদ্ধ করে ভারতের দুটি জি-২০ স্বাস্থ্য অগ্রাধিকারের উপর সেশন অনুষ্ঠিত হয়। জি-২০ স্বাস্থ্যমন্ত্রীর বৈঠকের শেষ দিনে ভারতের সভাপতিত্বে প্রথম যৌথ অর্থ ও স্বাস্থ্য মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।