GST: রাহুল গান্ধীর কটাক্ষের কড়া জবাব দিলেন অর্থমন্ত্রী

জিএসটি নিয়ে রাহুল গান্ধীর কটাক্ষের কড়া জবাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

New Update
ন ব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ শনিবার বলেছেন, পণ্য ও পরিষেবা কর (জিএসটি) পূর্ববর্তী সরকারের তুলনায় কমিয়ে ভোক্তাদের প্রতি ন্যায়বিচার করা হয়েছে। তিনি আরও বলেছেন যে জিএসটি রাজ্য এবং কেন্দ্রীয় সরকার উভয়ের জন্যই কর বৃদ্ধি করেছে।

তিনি বলেন, "জিএসটি প্রবর্তনের আগে, ভারতের পরোক্ষ কর ব্যবস্থা বিভক্ত ছিল, যেখানে প্রতিটি রাজ্য কার্যকরভাবে শিল্পের পাশাপাশি ভোক্তাদের জন্য একটি স্বতন্ত্র বাজার ছিল। জিএসটি আরও বেশি করের উত্থান এনেছে, যার ফলস্বরূপ, আপনার জিএসডিপি বৃদ্ধির চেয়ে আপনার কর সংগ্রহ বাড়ছে। ফলে কেন্দ্র ও রাজ্য উভয়ই সুবিধা পাচ্ছে। জিএসটির জন্য হাত মেলানোর পরে রাজ্যগুলো হারাচ্ছে এমন মিথ্যাটি আমাদের দূর করতে হবে। জিএসটি-র পরে কোনও রাজ্যই ভুগছে না।" 

জিএসটিকে 'গব্বর সিং' ট্যাক্স বলে অভিহিত করে এবং জিএসটি বোঝা বাড়িয়েছে বলে মন্তব্য করার জন্য রাহুল গান্ধীকে পরোক্ষভাবে আক্রমণ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই বিবৃতিকে লজ্জাজনক বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে জিএসটি প্রকৃতপক্ষে সাধারণ নাগরিকের জন্য স্বস্তি নিয়ে এসেছে।

তিনি বলেন, "চুলের তেল, টুথপেস্ট, সাবান, পারফিউম এবং ডিটারজেন্টের ক্ষেত্রে জিএসটি-র আগে গড় কর বোঝা ছিল প্রায় ২৮ শতাংশ, যা জিএসটির আওতায় ১৮ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এগুলো বাস্তব সংখ্যা। সুতরাং, কেউ বলতে পারে, জিএসটি আসলে একটি বোঝা নিয়ে এসেছে, এবং আমি পুরো অভিব্যক্তিটি পুনরাবৃত্তি করতে চাই না, তবে এটি একটি সত্য যে এটিকে 'গব্বর সিং' ট্যাক্স বলা হচ্ছে, যা লজ্জাজনক কারণ এই দেশের জানা উচিত জিএসটি-র মতো পদক্ষেপ আসলে সাধারণ নাগরিকদের জন্য স্বস্তি বয়ে এনেছে।"

নির্মলা সীতারমণ আরও বলেন, 'জনগণের সুবিধার জন্য অনেক সাধারণ ব্যবহারের পণ্য এবং পরিষেবাগুলোকে জিএসটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, যেমন খাদ্য সামগ্রী যা প্রিপ্যাকেজ এবং লেবেলযুক্ত বিক্রি হয় না - চাল, গম, ময়দা, দই ইত্যাদি। স্বাস্থ্যসেবা ও শিক্ষা পরিষেবা, গণপরিবহন পরিষেবা এবং কৃষি পরিষেবাগুলো জিএসটির আওতার বাইরে রয়েছে।' 

তিনি বলেন, "জুন মাসে ভারতের মোট পণ্য ও পরিষেবা কর (জিএসটি) রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১,৬১,৪৯৭ কোটি টাকা, যা গত বছরের একই মাসে সংগৃহীত রাজস্বের চেয়ে ১২ শতাংশ বেশি। ২০২৩ সালের জুন মাসে মোট জিএসটি রাজস্ব সংগ্রহ হয়েছে ১,৬১,৪৯৭ কোটি টাকা, যার মধ্যে সিজিএসটি ৩১,০১৩ কোটি টাকা, এসজিএসটি ৩৮,২৯২ কোটি টাকা, আইজিএসটি ৮০,২৯২ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৩৯,০৩৫ কোটি টাকা সহ) এবং সেস ১১,৯০০ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ১,০২৮ কোটি টাকা সহ)। সরকার আইজিএসটি থেকে সিজিএসটিকে ৩৬,২২৪ কোটি টাকা এবং এসজিএসটিতে ৩০,২৬৯ কোটি টাকা নিষ্পত্তি করেছে। নিয়মিত নিষ্পত্তির পর ২০২৩ সালের জুন মাসে কেন্দ্র ও রাজ্যগুলোর মোট রাজস্ব সিজিএসটি বাবদ ৬৭,২৩৭ কোটি টাকা এবং এসজিএসটির জন্য ৬৮,৫৬১ কোটি টাকা। এই নিয়ে চতুর্থবারের মতো মোট জিএসটি সংগ্রহ ১.৬০ লক্ষ কোটি টাকা অতিক্রম করল।"