'রাষ্ট্র বিজ্ঞান পুরস্কার' প্রদান করতে চলেছে মোদী সরকার

'রাষ্ট্র বিজ্ঞান পুরস্কার' প্রদান উদ্যোগের লক্ষ্য হল বিজ্ঞানী, প্রযুক্তিবিদ এবং উদ্ভাবকদের অসামান্য কাজের স্বীকৃতি দেওয়া। রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার ভারতের বিজ্ঞান, প্রযুক্তির সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি হয়ে উঠতে প্রস্তুত।

author-image
Adrita
New Update
ম

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ বিজ্ঞান ,প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি দিতে, ভারত সরকার "রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার" (RVP) নামে পরিচিত জাতীয় পুরস্কার প্রদান করতে চলেছে। RVPC-তে বিজ্ঞান বিভাগের সচিব, বিজ্ঞান ও প্রকৌশল একাডেমির সদস্য এবং বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা অন্তর্ভুক্ত থাকবেন।

চারটি আলাদা বিভাগে পুরস্কার দেওয়া হবে। যেমন, বিজ্ঞান রত্ন (VR)- এই পুরস্কারটি বিজ্ঞান ও প্রযুক্তির যেকোনো ক্ষেত্রে আজীবন অর্জন এবং ব্যতিক্রমী অবদানের স্বীকৃতি দেয়।  বিজ্ঞান শ্রী (VS)- বিজ্ঞান ও প্রযুক্তির যেকোনো ক্ষেত্রে বিশিষ্ট অবদানকে এই সম্মানের সাথে স্বীকৃত করা হয়। বিজ্ঞান যুব-শান্তি স্বরূপ ভাটনগর - এ ৪৫ বছরের কম বয়সী ব্যতিক্রমী তরুণ বিজ্ঞানী যারা বিজ্ঞান ও প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তাদের এই পুরস্কারের মাধ্যমে উদযাপন করা হবে। বিজ্ঞান দল (VT)- সহযোগিতামূলক প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়ে, এই পুরস্কারটি তিন বা ততোধিক বিজ্ঞানী, গবেষক বা উদ্ভাবকদের দলকে দেওয়া হয় যারা সম্মিলিতভাবে বিজ্ঞান ও প্রযুক্তিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।