রাজ্যে মহিলাদের আর্থিক সহায়তা, প্রতি সপ্তাহে পাওয়া যাবে ৩,০০০ টাকা! বিরাট খবর

রাজ্যে মহিলাদের আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। প্রতি সপ্তাহে রাজ্যের মহিলারা ৩০০০ টাকা করে আর্থিক সহায়তা পেতে পারে।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
modi moneyi1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশে সাধারণ মানুষের সুবিধার্থে বহু উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে বিনামূল্যে গ্যাস থেকে শুরু করে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের সুযোগ করে দিয়েছে। দেশের দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের মানুষের সুযোগ সুবিধার জন্য বহু স্কিম এবং প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার

Modi

দেশের মানুষের জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার গুলোর তরফেও চালু করা হয়েছে বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্প। আজকের বিশ্বে জল সঙ্কট এবং পানীয় জলের অভাব ক্রমশই বেড়ে চলেছে। ভারতে জল সঙ্কটের সমস্যায় প্রতিনিয়ত ভুগতে হচ্ছে দেশের মানুষদের।

পানীয় জলের এই সমস্যার সমাধানের জন্য উত্তরপ্রদেশ সরকার চালু করেছে ‘অম্রুত ২.০’ নামক একটি জনকল্যাণমূলক প্রকল্প। ‘অম্রুত২.০’ প্রকল্পের মূল উদ্দেশ্য হল রাজ্যের প্রত্যেক পরিবারে পানীয় জল সরবরাহ নিশ্চিত করা এবং জল সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে রাজ্যের প্রত্যেক মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি করা।

0.61492800_1535799822_womenempowering-ezgif.com-avif-to-jpg-converter.jpg

প্রসঙ্গত, এই প্রকল্পের লক্ষ্য হল সর্বজনীন পানীয় জল সরবরাহ। উত্তরপ্রদেশের রাজ্য সরকারের অম্রুত ২.০ প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিটি বাড়িতে নলের মাধ্যমে জল সরবরাহ করা হবে। এক্ষেত্রে নলের মাধ্যমে জল সরবরাহ বিশেষ করে উত্তরপ্রদেশের গ্রামীণ এলাকায় বসবাসকারী দরিদ্র মানুষদের জন্য জল সংরক্ষণ এবং পানীয় জলের অ্যাক্সেস উল্লেখযোগ্যভাবে উন্নত করবে।

উত্তরপ্রদেশে অম্রুত ২.০ প্রকল্পের মাধ্যমে হ্রদ ও পুকুর খনন করে বৃষ্টির জল সংরক্ষণ করা হবে। এছাড়াও, পানীয় জল ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য জনগণকে শিক্ষিত করা হবে। এক্ষেত্রে মহিলা মিত্র নিয়োগের মাধ্যমে প্রকল্পটি মহিলাদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রাজ্যের মহিলারা এই প্রকল্পটি প্রচার এবং বাস্তবায়ন করতে বিশেষ ভূমিকা পালন করছে।

প্রসঙ্গত, এই প্রকল্পের কার্যক্রম পরিচালনার জন্য রাজ্য সরকার মহিলা বন্ধু নামে পরিচিত মহিলা মিত্র নিয়োগ করেছে। এক্ষেত্রে মহিলা মিত্রের এই মহিলারা রাজ্যে দরিদ্র পরিবারগুলিকে প্রকল্পের সাথে সংযুক্ত করবে এবং জল সংরক্ষণ ও বিশুদ্ধ জলের গুরুত্ব সম্পর্কে শিক্ষিত করবে। এছাড়াও মহিলা মিত্রদের প্রতি সপ্তাহে ৩০০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে। তাদের প্রশিক্ষণ ও সচেতনতাঅংশগ্রহণ করার জন্য উৎসাহিত করা হচ্ছে। জলের মান পর্যবেক্ষণ করার জন্য এই প্রকল্পের মাধ্যমে ল্যাব স্থাপন করা হয়েছে।