রাস্তা ছেড়ে এবার জলে, বুক সমান নদীতে দাঁড়িয়ে বিক্ষোভ কৃষকদের

কাবেরীর (Cauvery water) জল বন্টন নিয়ে সমস্যা যেন কিছুতেই কমতে চাইছে না।

author-image
SWETA MITRA
New Update
cauvery.jpg

নিজস্ব সংবাদদাতাঃ এবার অভিনবভাবে বিক্ষোভ দেখালেন সাধারণ কৃষকরা। কাবেরীর (Cauvery water) জল ছেড়ে দেওয়ার ইস্যুতে তামিলনাড়ুর ত্রিচিতে কৃষকরা কাবেরির জলে দাঁড়িয়ে বিক্ষোভ দেখান।   কাবেরী নদী থেকে তামিলনাড়ুতে জল ছাড়ার প্রতিবাদে কর্ণাটকের বিভিন্ন অংশে বিক্ষোভ চলছে। কর্ণাটক বনধের ডাক দেওয়া হয়েছে বেশ কয়েকদিন ধরে। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে পুলিশ কর্ণাটক জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

 

সুপ্রিম কোর্ট কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট অথরিটি এবং কাবেরী ওয়াটার রেগুলেশন কমিটির নির্দেশে হস্তক্ষেপ করতে অস্বীকার করার পরে কর্ণাটকের বিভিন্ন অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ১২ সেপ্টেম্বরের আদেশে সিডব্লিউআরসি কর্ণাটককে আগামী ১৫ দিনের জন্য তামিলনাড়ুতে প্রতিদিন ,০০০ কিউসেক জল ছাড়ার নির্দেশ দিয়েছিল। সিডব্লিউআরসি এই আদেশ বহাল রেখেছিল। কাবেরী নদী থেকে তামিলনাড়ুতে জল ছাড়ার প্রতিবাদে শনিবার কর্ণাটকের বিভিন্ন অংশে বিক্ষোভ অব্যাহত ছিল। আজ কর্ণাটকের অনেক সংগঠনও বন্ধের ডাক দিয়েছে। এদিকে, মান্ডিয়ায় বেশ কয়েকজন কৃষককে রাস্তায় শুয়ে বিক্ষোভ করতে দেখা গেছে। এই লোকদের তাদের ক্ষেতের ফসল ধরে বসে থাকতে দেখা গেছে। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে পুলিশ কর্ণাটক জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

 

বিক্ষোভ প্রসঙ্গে কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বর বলেছেন, যে কোনও পরিস্থিতি মোকাবেলায় পুলিশ পুরোপুরি প্রস্তুত রয়েছে। মহীশূর, মান্ডিয়া, চামরাজনগর, রামনগর, বেঙ্গালুরু এবং রাজ্যের অন্যান্য অংশে কাবেরী নদী উপত্যকার জেলাগুলিতে কৃষক সংগঠন এবং কন্নড়পন্থী সংগঠনগুলি তাদের ক্ষোভ প্রকাশ করেছে। বিক্ষোভকারীরা রাজ্য সরকারকে প্রতিবেশী রাজ্যে জল ছেড়ে না দেওয়ার আহ্বান জানিয়েছে।

 

কর্ণাটক বলছে, কাবেরী নদীর অববাহিকা অঞ্চলে সেচের জল এবং দাঁড়িয়ে থাকা ফসলের জন্য পানীয় জলের প্রয়োজনের কথা মাথায় রেখে তারা জল ছেড়ে দেওয়ার অবস্থানে নেই, কারণ বর্ষার বৃষ্টিপাতের অভাবে জলের ঘাটতি দেখা দিয়েছে। শুক্রবার চিত্রদূর্গ, বল্লারি, দাভাঙ্গেরে, কোপ্পাল এবং বিজয়পুরার মতো জেলাগুলিতেও বিক্ষোভ হয়েছে।

 

বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী কর্ণাটকের কংগ্রেস সরকারকে বিষয়টি নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে বলেছেন যে কর্ণাটক তামিলনাড়ুকে ,০০০ কিউসেক জলের মধ্যে ,৫০০ কিউসেক জল ছাড়তে সম্মত হয়েছে। জাতীয় রাজধানীতে কর্ণাটকের সমস্ত সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রীদের সাথে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ছাড়া রাজ্যের সমস্ত সাংসদ এই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকের পর সিদ্দারামাইয়া সাংবাদিকদের বলেন, "পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় রাজ্য সমস্যায় পড়েছে। ২৩০টি তালুকের মধ্যে ১৯৫টি তালুককে খরাকবলিত বলে ঘোষণা করা হয়েছে। শিগগিরই একটি বৈঠকে আরও ২০টি তালুককে খরাকবলিত ঘোষণা করা হবে।“