অগ্নিমূল্য টমেটো, বিকল্প খুঁজছে রেস্তোরাঁ ও ধাবাগুলি

টমেটোর দাম বাড়ছে। যার জেরে বিপাকে পড়ছে রেস্তোরাঁ ও ধাবাগুলি। দিল্লিতে একাধিক ধাবায় টমেটোর ব্যবহার প্রায় বন্ধ হয়ে গিয়েছে। একই দৃশ্য দেখা গেল পশ্চিমবঙ্গে। সেখানেও অগ্নিমূল্য টমেটো।

author-image
Ritika Das
New Update
tomatopricehike.jpg

ফাইল চিত্র 

নিজস্ব সংবাদদাতা: টমেটোর দাম আকাশছোঁয়া (Tomato Price Hike)। সারা দেশে টমেটোর দাম এতটাই বেড়ে গিয়েছে যে, রেস্তোরাঁ ও ধাবাগুলিতে খাবারের দামেও পড়েছে তার প্রভাব। দিল্লির ধাবা ও রেস্তোরাঁগুলিতে যে খাবার পরিবেশন করা হচ্ছে, তাতে আর টমেটো থাকছে না বলে জানা গিয়েছে। আবার অনেক রেস্তোরাঁতে যে খাবার বিক্রি হচ্ছে, তাতে টমেটোর পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। 

রাজধানীর একটি ধাবাতে দেখা গেল এই দৃশ্য। সেই ধাবার এক রাঁধুনি জানান, আগে দিনে ২০ থেকে ২৫ কেজি টমেটো ব্যবহার করতেন তাঁরা। কিন্তু টমেটোর দাম অগ্নিমূল্য হওয়ার পর সেই পরিমাণ অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। এখন ধাবাতে দিনে ৫ থেকে ৭ কেজি টমেটো ব্যবহার করা হয়। 

ওই রাঁধুনি আরও জানান, টমেটোর দাম বেড়ে গেলেও তাঁরা খাবারের দাম বাড়াতে পারছেন না। তাহলে ধাবাতে আর গ্রাহকরা আসবেন না। তাই খাবারে এখন টমেটোর বদলে পেঁয়াজ ব্যবহার করা হচ্ছে। এর ফলে খাবারের স্বাদেও বদল এসেছে। 

অনুরূপ অবস্থা পশ্চিমবঙ্গেরও। সবজির বাজার অগ্নিমূল্য। কেজিপ্রতি টমেটোর দাম ১৫০ -২০০'র মধ্যেই ঘোরাফেরা করছে। অথচ রাজ্য সরকারের সেই দিকে হুঁশ নেই। তারা পঞ্চায়েত ভোট নিয়েই ব্যস্ত।