'ইঞ্জিনিয়ার' কুলি! ঝড় তুললেন রাহুল

ইঞ্জিনিয়ার পাশ। কীভাবে জীবন যাপনের কথা ছিল আর কী করতে হচ্ছে। ইঞ্জিনিয়ার পাশ করেও করতে হচ্ছে কুলিগিরি! দেশে চাকরি-বেকারত্ব নিয়ে ফের খোঁচা রাহুল গান্ধীর।

author-image
Pallabi Sanyal
New Update
ো

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : সদ্যই অনুষ্ঠিত হয়েছে রোজগার মেলা।  কেন্দ্রীয় সরকরি চাকরির হাজার হাজার নিয়োগপত্র প্রদান করা হয়েছে। এমন আবহে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পোস্টে তোলপড় নেট দুনিয়া। উঠল ঝড়। 

কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল কুলির বেশে রাহুল গান্ধীর ছবি। তার মাথায় দখা গিয়েছিল লাগেজ। দিল্লির আনন্দ বিহার স্টেশনের সেই দৃশ্যও আলোড় ফেলেছিল সেবার। এবার চাঞ্চল্যকর তথ্য তুলে ধরলেন রাহুল। তিনি বেস কয়েকজন কুলির সঙ্গে কথা বলেছিলেন। তাদের সাথে সময়ও কাটিয়েছিলেন। 

দূরের যাত্রীরা ট্রেনের দিকে এগোতে থাকলেই কুলিরা ছুটে আসেন তাদের হাতে থাকা ব্যাগ বা লাগেজ  বহন করার জন্য। কারো কুলির দরকার পড়ে, তো কারো আবার পড়ে না। কিন্তু জানেন নি, পেটের দায়ে অনেক কৃতীরাও কুলির কাজ করতে বাধ্য হচ্ছেন। রাহুলের পোস্টে উল্লেখ করা হয়েছে, ইঞ্জিনিয়ার কুলিদের কথা। অর্থাৎ ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেও কিন বইতে হচ্ছে লাগেজ। বেকারত্ব, কর্মসংস্থানের অভাবকেই হাইলাইট করতে চেয়েছেন রাহুল। পরোক্ষে খোঁচা দিয়েছেন কেন্দ্রের বিজেপি সরকারকে। ইঞ্জিনিয়ারের ডিগ্রি থাকা সত্ত্বেও কুলির কাজ করতে হচ্ছে পেটের টানে। রাহুল পোস্টে আরো লেখেন, 'বেতন নেই, পেনশন নেই, স্বাস্থ্যবিমা নেই, রেলওয়ে থেকে কোনো সরকারি সুযোগ-সুবিধা নেই!' তবে সময় যে একদিন বদলাবে সেই অপেক্ষাতেই কুলিরা। আর রহুলও বিশ্বাস করেন সময় একদিন ঘুরবেই।