ঘূর্ণিঝড়ের মধ্যেই ভূমিকম্প, আতংকিত জনগণ

ঘূর্ণিঝড় বিপর্যয়ের আতঙ্কের মধ্যে বুধবার গুজরাটের কচ্ছে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে মাত্রা ছিল 3.5।

author-image
Poulami Samanta
New Update
Breaking News

নিজস্ব সংবাদদাতা : ঘূর্ণিঝড় বিপর্যয়ের আশঙ্কাজনক ভ্রুকুটির মধ্যে বুধবার গুজরাটের কচ্ছে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে 3.5 মাত্রার ভূমিকম্পটি কচ্ছের ভাচাউ থেকে 5 কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে। বিকাল ৫.১৫ মিনিটে সংঘটিত ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল 23.291 অক্ষাংশ এবং 70.293 দ্রাঘিমাংশে, যার গভীরতা 18.5 কিলোমিটার ছিল, গুজরাট সরকারের সিসমোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে।

এই সাম্প্রতিক ভূমিকম্পটি কচ্ছের শেষ ভূমিকম্পের কয়েক সপ্তাহ পরে আসে, যা 2023 সালের মে মাসে হয়েছিল। পূর্ববর্তী ভূমিকম্পটি, রিখটার স্কেলে 4.2 পরিমাপ করেছিল, ভারত-পাকিস্তান সীমান্তের কাছে কচ্ছের খাভদা অঞ্চলে আঘাত করেছিল।

এই অঞ্চলের দিকে ঘূর্ণিঝড় বিপর্যয় দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে, সৌরাষ্ট্র-কচ্ছ অঞ্চলের কিছু অংশে প্রবল বাতাসের সাথে ভারী বৃষ্টিপাত হয়েছে, বুধবার আবহাওয়া দফতর জানিয়েছে। 

স্টেট ইমার্জেন্সি অপারেশন সেন্টার (SEOC) অনুসারে, গত 24 ঘন্টায়, সৌরাষ্ট্র ও কচ্ছ জেলা জুড়ে 54টি তালুকে 10 মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। দেবভূমি দ্বারকা, রাজকোট, জামনগর, পোরবন্দর এবং জুনাগড় জেলাগুলিতে বিশেষ করে তীব্র বৃষ্টিপাত হয়েছে।

ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে, দেবভূমি দ্বারকা জেলার খাম্বালিয়া তালুকে 121 মিমি সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, তারপরে দ্বারকাতে 92 মিমি এবং কল্যাণপুরে 70 মিমি বৃষ্টিপাত হয়েছে, এসইওসি জানিয়েছে।

ভূমিকম্প এবং ভারী বৃষ্টিপাতের সংমিশ্রণ কচ্ছের বাসিন্দাদের জন্য বড় প্রতিকূলতা তৈরী করছে।  কর্তৃপক্ষ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিত করার জন্য নিষ্ঠার সাথে কাজ করছে।