সোনা চোরাচালান! বিরাট সাফল্য ডিআরআই-র

মুম্বইয়ের রাজস্ব গোয়েন্দা অধিদফতর (ডিআরআই) দুটি পৃথক মামলায় ১০ কেজিরও বেশি সোনা বাজেয়াপ্ত করেছে।

New Update
ল।কজনব

নিজস্ব সংবাদদাতাঃ ২০২৩ সালের ৩ ও ৪ জুন মুম্বইয়ের রাজস্ব গোয়েন্দা অধিদফতর (ডিআরআই) দুটি পৃথক মামলায় ১০ কেজিরও বেশি সোনা বাজেয়াপ্ত করেছে। সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে প্রথম ঘটনায়, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইট নং IX 252-এ করে শারজাহ থেকে মুম্বইয়ে আসা দুই যাত্রীকে আটক করা হয়। যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষার সময় তাদের কোমরের চারপাশে কাপড়ের ভেতর ৮ কেজি ওজনের বিদেশি মার্কিং যুক্ত ২৪ ক্যারেটের ৮টি স্বর্ণের বার পাওয়া যায়। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যাত্রীদের আরও এক সহযোগীকে আটক করা হয়। বাজেয়াপ্ত করা সোনার মূল্য ৪.৯৪ কোটি টাকা। প্রথম মামলায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

দ্বিতীয় ঘটনায়, মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা এক ভারতীয় নাগরিককে আটক করা হয়। যাত্রীর ব্যাগেজ পরীক্ষা করা হয় এবং ব্যাগেজ তল্লাশির সময় ৫৬ টি মহিলা ব্যাগ (পার্স) উদ্ধার করা হয়। সমস্ত পার্সের মধ্যে রৌপ্য রঙের ধাতব তারের আকারে ২৪ ক্যারেট সোনা লুকানো অবস্থায় পাওয়া যায়। উদ্ধার হওয়া সোনার তারের মোট ওজন ২০০৫ গ্রাম এবং অস্থায়ী মূল্য ১,২৩,৮০,৮৭৫/- টাকা। এই ঘটনায় ওই যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। 

দুটি ঘটনা মিলিয়ে প্রায় ৬.২ কোটি টাকা মূল্যের মোট ১০ কেজি সোনা বাজেয়াপ্ত করা হয়েছে এবং উক্ত মামলায় মোট ৪ জন যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। আরও তদন্ত চলছে।