সম্পর্ক, লক্ষ্য ভারত! দেশে আসছেন কে?

ভারত-ডোমিনিকান প্রজাতন্ত্রের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করতে আসছেন রাকেল পেনা রদ্রিগেজ।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
কজন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের আমন্ত্রণে ডোমিনিকান প্রজাতন্ত্রের ভাইস প্রেসিডেন্ট রাকেল পেনা রদ্রিগেজ আগামী ৩ থেকে ৫ অক্টোবর ভারত সফরে আসছেন। ডোমিনিকান প্রজাতন্ত্রের ভাইস প্রেসিডেন্টের এটাই প্রথম ভারত সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভারত-ডোমিনিকান প্রজাতন্ত্রের দ্বিপাক্ষিক সম্পর্ক যখন ২৫ তম বছরে প্রবেশ করছে তখন এই সফরটি তাৎপর্যপূর্ণ। ১৯৯৯ সালের ৪ মে দু'দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। সফরকালে ভাইস প্রেসিডেন্ট রাকেল পেনা রদ্রিগেজ প্রেসিডেন্ট শ্রীমতী দ্রৌপদী মুর্মু'র সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি উপরাষ্ট্রপতি শ্রী জগদীপ ধনখড় এবং অন্যান্য ভারতীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা করবেন। তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স-এ ভারত-ডোমিনিকান প্রজাতন্ত্র সম্পর্কের উপর একটি বক্তৃতা দেবেন।

মন্ত্রণালয় জানিয়েছে, ডোমিনিকান প্রজাতন্ত্র ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে ভারতের একটি গুরুত্বপূর্ণ অংশীদার। ডোমিনিকান প্রজাতন্ত্রের ভাইস প্রেসিডেন্টের এই সফর, ২০২৩ সালের এপ্রিলে বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্করের ডোমিনিকান সফরের ঠিক পরেই। এটি আমাদের পারস্পরিক লাভজনক সম্পর্ককে আরও গভীর ও বিস্তৃত করার জন্য উচ্চ পর্যায়ের আলোচনা চালিয়ে যাওয়ার আরেকটি সুযোগ প্রদান করবে।