প্রযুক্তিগত ত্রুটির জন্যই করমণ্ডল ট্রেন বিপর্যয়?

বালাসোর ট্রেন ট্র্যাজেডিতে দেশজুড়ে শুধু কান্না আর হাহাকার। প্রায় ৩০০ যাত্রীর মৃত্যু এবং আরও ১২০০ যাত্রীর আহত হওয়ার খবরে কেঁপে উঠেছিল গোটা দেশ।

New Update
cor10

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : বালাসোর ট্রেন ট্র্যাজেডিতে প্রায় ৩০০ যাত্রী মারা গিয়েছিলেন এবং আরও ১২০০ জন আহত হয়েছিলেন। এই বিপর্যয়ের জন্য বাহানাগা বাজার রেলওয়ে স্টেশনের সিগন্যাল রক্ষণাবেক্ষণ কর্মীরাই কি দায়ী? রেল কর্মকর্তারা স্বীকার করেছেন যে করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ির মধ্যে দুর্ঘটনাটি সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনাগুলির মধ্যে একটি। সিবিআই এবং রেলওয়ে সেফটি কমিশনারের প্রাথমিক তদন্তে দেখা গেছে যে সিগন্যাল রক্ষণাবেক্ষণকারী বা প্রযুক্তিগত রেলকর্মী বা সিগন্যাল ব্যর্থতার ফলে ভুল হতে পারে। 

ঘটনাস্থলে উপস্থিত রেলওয়ের বেশ কয়েকজন সিনিয়র এবং জুনিয়র কর্মকর্তার সাথে কথা বলার পরে এএনএম নিউজ জানতে পেরেছে যে স্টেশনের নিকটবর্তী লেভেল ক্রসিংয়ে একটি বুম ব্যারিয়ার সম্প্রতি পূর্বে ইনস্টল করা ম্যানুয়াল থেকে বৈদ্যুতিক ব্যারিয়ারে রূপান্তরিত হয়েছিল। বুম ব্যারিয়ারের বৈদ্যুতিক সার্কিটটি ২ জুন ত্রুটিপূর্ণ হয়ে পড়ে এবং শ্রমিক ও প্রযুক্তিবিদদের দুপুর ২টো থেকে বিকেল ৪টের মধ্যে সারাইয়ের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। বুম ব্যারিয়ারের বৈদ্যুতিক সার্কিটটি ট্রেন সিগন্যালের সাথে সংযুক্ত থাকায়, ঊর্ধ্বতন কর্মকর্তারা উল্লেখ করেছেন যে মেরামতির কাজটি যুদ্ধকালীন তৎপরতায় করা দরকার ছিল। সূত্রের খবর, শ্রমিক ও টেকনিশিয়ানরা সারাইয়ের কাজ শুরু করতে দেরি করেন এবং সিগন্যাল কর্মীদের কাছে খবর আসে যে করমণ্ডল এক্সপ্রেস সন্ধ্যা ৭টার দিকে আসবে।

তদন্তে জানা গেছে যে সিগন্যাল রক্ষণাবেক্ষণকারী সিস্টেমের সাথে পাল্টে যাওয়ার ফলে করমণ্ডল এক্সপ্রেসের সিগন্যাল সবুজ হয়ে যায় এবং ট্র্যাকটি মূল লাইন থেকে লুপ লাইনে চলে যায় যেখানে একটি মালবাহী ট্রেন ইতিমধ্যেই দাঁড়িয়ে ছিল। সিবিআই এবং সিআরএসের উচ্চপদস্থ সূত্রের মতে, পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হচ্ছে এবং বিভিন্ন কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদের পরে সমস্ত ফলাফলগুলি নিশ্চিত করার চেষ্টা চলছে।