স্মার্টফোনে এই অ্যাপটি আছে? সর্বনাশ! এখনই ডিলিট করুন

মাঝে মাঝেই স্মার্টফোনে নানা ক্ষতিকারক অ্যাপের কথা জানা যায়। এবার আবার এক নকল অ্যাপের কথা জানা গেল। এটি হ্যাক করে নিতে পারে আপনার গুরুত্বপূর্ণ তথ্য।

author-image
Anusmita Bhattacharya
New Update
Mobile

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীদের কার কাছে যে স্মার্টফোন নেই সেটাই গুনে দেখার মতো। তা অত্যন্ত প্রয়োজনীয় হয়েও দাঁড়িয়েছে। অডিও-ভিডিও কল, ম্যাসেজের পাশাপাশি এখন সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ইন্টারনেট, গেমস খেলার জন্যও স্মার্টফোন ছাড়া দিন চলে না আমাদের। এর জন্য প্রতিদিনই নিত্যনতুন অ্যাপ ইনস্টল করছি আমরা। কিন্তু কখনও কি যাচাই করে দেখেছেন যে আপনি যে অ্যাপগুলি ডাউনলোড করছেন, সেগুলি আদৌ আসল কি না? কারণ এই অ্যাপের মাধ্যমেই হ্যাকাররা সহজেই আপনার স্মার্টফোন হ্যাক করে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

এখন আবার জানা গেছে যে হ্যাকাররা স্পাইওয়্যার ম্যালওয়্যার দিয়ে ডিভাইসগুলিকে হ্যাক করতে 'সেফচ্যাট' নামে একটি ভুয়ো অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করছে। অর্থাত্‍ হ্যাকাররা সেফচ্যাটের মতো দেখতে একটি নকল অ্যাপ তৈরী করেছে। এটি শুধুমাত্র হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডেটাই চুরি করে না বরং ফোনের কল লগ, টেক্সট এবং জিপিএস ডেটাও নিয়ে নিতে পারে। যদি এই অ্যাপটি আপনার ফোনে থাকে, তাহলে এখনই এই অ্যাপ ডিলিট করে দিন।