বুক কেঁপে উঠবে শত্রুদের, ২৬টি রাফাল যুদ্ধবিমান কিনছে ভারত

প্রস্তাব অনুযায়ী, ভারতীয় নৌবাহিনী ২২টি সিঙ্গেল সিটার রাফাল সামুদ্রিক বিমান এবং চারটি প্রশিক্ষক বিমান পাবে। দেশজুড়ে নিরাপত্তা চ্যালেঞ্জের কারণে এই যুদ্ধবিমান এবং সাবমেরিনগুলি কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

author-image
SWETA MITRA
New Update
rafale.jpg

নিজস্ব সংবাদদাতাঃ বিরাট ঘোষণা করল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। একটি বড় প্রতিরক্ষা চুক্তির অংশ হিসাবে ভারত ফ্রান্সের কাছ থেকে ২৬ টি রাফাল যুদ্ধবিমান (Rafale) এবং তিনটি স্করপিন শ্রেণির প্রচলিত সাবমেরিন কেনার পরিকল্পনা করেছে। ইতিমধ্যে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল এটি অনুমোদন করেছে। প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীকে ২২টি রাফাল এম এবং চারটি দুই আসনবিশিষ্ট প্রশিক্ষক সংস্করণ সহ ২৬টি রাফাল যুদ্ধবিমান এবং তিনটি অতিরিক্ত স্করপিন-শ্রেণীর সাবমেরিন কেনার প্রস্তাব অনুমোদন করেছে।

 

উল্লেখ্য, আগামী ১৩ থেকে ১৪ জুলাই ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৪ জুলাই ফ্রান্সে বাস্টিল ডে প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে মোদী ২৬টি রাফাল মেরিটাইম ফাইটার জেট (রাফাল এম) এবং তিনটি স্করপিন শ্রেণির প্রচলিত সাবমেরিন কেনার জন্য বহু বিলিয়ন ডলারের চুক্তি ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।