নাইট ভিশন চশমা দিয়ে সুদানে সাহসী অভিযান!

সুদানের খার্তুম থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে ওয়াদি সাইয়্যিদনায় একটি ছোট বিমানবন্দর থেকে ১২১ জন ভারতীয়কে সফলভাবে উদ্ধার করেছে ভারতীয় বিমান বাহিনী( আইএএফ)।

New Update
ন্মনবভ

নিজস্ব সংবাদদাতাঃ সুদানের খার্তুম থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে ওয়াদি সাইয়্যিদনায় একটি ছোট বিমানবন্দর থেকে ১২১ জন ভারতীয়কে সফলভাবে উদ্ধার করেছে ভারতীয় বিমান বাহিনী( আইএএফ)। যাত্রীদের মধ্যে একজন গর্ভবতী মহিলাও ছিলেন, তাদের পোর্ট সুদানে পৌঁছানোর কোনও উপায় ছিল না। ইন্ডিয়ান ডিফেন্স অ্যাটাশের নেতৃত্বে গাড়িবহরটি বিমানবন্দরে পৌঁছায়। যাইহোক, এয়ারস্ট্রিপের একটি অবনমিত পৃষ্ঠ ছিল, কোনও নেভিগেশনাল অ্যাপ্রোচ সহায়ক, জ্বালানী বা ল্যান্ডিং লাইট ছিল না (যা রাতে অবতরণকারী বিমানকে গাইড করার জন্য প্রয়োজনীয়)। গ্রুপ ক্যাপ্টেন রবি নন্দ ভারতীয় বিমান বাহিনীর সি-১৩০জে স্পেশাল অপস বিমানের ক্যাপ্টেন ছিলেন, যারা চলমান সংঘাতের সময় সুদানের খার্তুমের কাছে ওয়াদি সাইয়্যিদনায় একটি ছোট বিমানবন্দর থেকে ১২১ জন ভারতীয় নাগরিককে উদ্ধারের সাহসী অভিযান চালিয়েছিল।

সি-১৩০জে বিমানের ক্রুরা তাদের ইলেক্ট্রো-অপটিক্যাল/ ইনফ্রা রেড সেন্সর ব্যবহার করে রানওয়ে পরিষ্কার ছিল এবং কোনও শত্রু শক্তি উপস্থিত ছিল না তা নিশ্চিত করেছিল। এয়ারক্রুরা তখন অন্ধকারে নাইট ভিশন গগলস (এনভিজি) ব্যবহার করে একটি কৌশলগত পদ্ধতি পরিচালনা করেছিল। অবতরণের পরে, বিমানের ইঞ্জিনগুলো চালু রাখা হয়েছিল এবং আটটি আইএএফ গারুড কমান্ডো যাত্রীদের এবং তাদের লাগেজকে বিমানে সুরক্ষিত করেছিলেন। আলোকিত রানওয়ে থেকে উড্ডয়নও এনভিজি ব্যবহার করে পরিচালিত হয়েছিল। প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে এই অভিযান। 

প্রতিরক্ষা সূত্রে খবর, অপারেশন দেবী শক্তির অংশ হিসাবে ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য নন্দকে বীরত্ব পদক দেওয়া হয়েছিল।