DA বাড়ছে! হিসাব শুরু রাজ্যের

মহার্ঘ ভাতার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে চলেছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের একাংশ। তাহলে কি এবার হচ্ছে একটা সুরাহা? তাড়াতাড়ি পড়ুন এই আপডেট।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
money 2.jpg

নিজস্ব সংবাদদাতা: মহার্ঘ ভাতা বাড়তে চলেছে বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষকদের। এর পাশাপাশি আবার অশিক্ষক কর্মচারীদেরও ডিএ বাড়তে চলেছে। শুধু তাই নয়, তাঁদের ‘এরিয়ার’ বা বকেয়া টাকাও পেয়ে যাবেন। সেই বিষয়ে ইতিমধ্যে পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্য সরকারের শিক্ষা দফতর। মহার্ঘ ভাতা বৃদ্ধি করার জন্য এবং বকেয়া ডিএ প্রদান করার জন্য কত টাকা লাগবে, তা নিয়ে হিসাবপত্র শুরু করা হয়েছে।

ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ডিএ বৃদ্ধির ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গিয়েছে বিহার রাজ্যের সরকার। সেই সরকার আগেই সিদ্ধান্ত নিয়ে নিয়েছিল যে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হবে। সেই সঙ্গে তাঁদের বকেয়া অর্থও প্রদান করে দেবে সরকার। ওই রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের জুলাই মাস থেকে ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশ এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৩৪ শতাংশ থেকে ৪২ শতাংশ পর্যন্ত মহার্ঘ ভাতার পার্থক্যের গণনা করা হচ্ছে। তবে কবে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে এবং কবে থেকে তাঁরা বর্ধিত হারে ডিএ হাতে পাবেন, সেটা নিয়ে অবশ্য এখনও সরকারিভাবে কিছু ঘোষণা করা হয়নি। তবে শীঘ্রই সেই ঘোষণা করা হতে পারে বলে অনুমান সংশ্লিষ্ট মহলের।

hiring.jpg