কেন্দ্রীয় হারে DA দেবে রাজ্য সরকার! ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

কেন্দ্রীয় হারে DA দেবে রাজ্য সরকার। ঘোষণা করলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী। কোন রাজ্যের কর্মীদের জন্য আসছে সুখবর? আপনিও সরকারি কর্মী হলে তাড়াতাড়ি এখানে ক্লিক করে জেনে নিন এই নিয়ে বিস্তারিত।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
money 2.jpg

নিজস্ব সংবাদদাতা: ভোটের আবহে বড় ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হল এবার। তবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে সেই ডিএ বৃদ্ধি আরও কার্যকর হবে কিনা, তা নির্ভর করছে নির্বাচন কমিশনের উপর। নির্বাচন কমিশনের অনুমতি পেলে ডিএ বৃদ্ধি নিয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হতে পারে বলে দাবি করা হচ্ছে। আপাতত ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন জারি রয়েছে। তারই মধ্যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল দাবি করেন যে রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রীয় হারে ডিএ দিতে চায় সেই রাজ্য। সেই জন্য নির্বাচন কমিশনের অনুমোদন আদায় করার নির্দেশ দেওয়া হয়েছে। 

যদি শেষ পর্যন্ত ছত্তিশগড়ের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হয়, তাহলে ২০২৩ সালে তাঁদের তিনবার মহার্ঘ ভাতা বাড়ানো হবে এই নিয়ে। চলতি বছর ইতিমধ্যেই ২ দফায় মহার্ঘ ভাতা বাড়িয়ে দেওয়া হয়েছে। প্রথমবার ৫ শতাংশ ডিএ বেড়েছিল। আর তারপর ৪ শতাংশ ডিএ বাড়িয়ে দিয়েছে ছত্তিশগড় সরকার। এবার ছত্তিশগড়ে ২ দফায় বিধানসভা নির্বাচন অনুষ্টিত হচ্ছে। আর তার মধ্যে গত ৭ নভেম্বর প্রথম দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। দ্বিতীয় দফার ভোটগ্রহণ পর্ব হবে আগামী ১৭ নভেম্বর। ভোটগণনা করা হবে আগামী ৩ ডিসেম্বর। আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। গত অক্টোবরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাতা চার শতাংশ বাড়িয়ে দেওয়া হয়। আর তার ফলে তাঁদের প্রাপ্ত ভাতার পরিমাণ দাঁড়িয়েছে ৪৬ শতাংশ। 

hiring.jpg