১১৩টি মিউটেশন বাকি! করোনা ভাইরাসের ভয়ঙ্কর রূপ আসছে...

আগামী ভবিষ্যতে আরও ১১৩ টি মিউটেশন অপেক্ষা করছে করোনা ভাইরাসের। ফলে ধরে নেওয়া যায় যে করোনা ভাইরাসের ভয়ঙ্কর রূপ এখনও দেখেনি বিশ্ব। খুব তাড়াতাড়ি সেই রূপ দেখা যেতে পারে।

New Update
Corona: একদিনে মৃত্যু হল ৩৩ জনের

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: জাকার্তায় রোগীর সোয়াব থেকে সংগ্রহ করা হয়েছে যে ১১৩টি অনন্য মিউটেশন রয়েছে করোনা ভাইরাসের। ৩৭টি পরিবর্তন স্পাইক প্রোটিনকে প্রভাবিত করে যেখানে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের দেহ স্পর্শ করলেই সংক্রমণ হওয়া সম্ভব। জানা গেছে যে ওমিক্রন প্রায় ৫০টি মিউটেশন বহন করে।

ভাইরাস-ট্র্যাকাররা নামহীন স্ট্রেনটিকে 'সবচেয়ে মারাত্মক' বলে চিহ্নিত করল। কিন্তু এটা শেষ হওয়ার কোনও সম্ভাবনা নেই। জুলাইয়ের শুরুতে বিশ্বব্যাপী কোভিড জিনোমিক্স ডাটাবেসে জমা দেওয়া নতুন ভাইরাসটি দীর্ঘস্থায়ী সংক্রমণের একটি রূপ বলে অনুমান করা হচ্ছে। এখানে একজন রোগী কয়েক সপ্তাহের মধ্যে ভাইরাসকে পরাজিত করার পরিবর্তে তা একটি বর্ধিত সংক্রমণের মুখে পড়বে যা কয়েক মাস স্থায়ী হতে পারে। দীর্ঘস্থায়ী সংক্রমণ সাধারণত আপোসহীন রোগ প্রতিরোধ ক্ষমতাসহ রোগীদের মধ্যে ঘটে আর তার একটি উদাহরণ হল এইডস।পাশাপাশি ক্যান্সারের জন্য কেমোথেরাপির চিকিত্‍সা চলে যা তাদের সফলভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। কিন্তু এই ভাইরাসে তা নয়, বরং উল্টোটা হয়।