প্রধানমন্ত্রীকে আচমকা চিঠি খাড়গের, বললেন বড় কথা

ফের একবার শিরোনামে মল্লিকার্জুন খাড়গে।

author-image
SWETA MITRA
New Update
modi khargee.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আবারও একবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সরব হলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি আমলাদের 'যাত্রা' নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠির বিষয়ে বড় মন্তব্য করেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, "সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। প্রধানমন্ত্রী মোদী সবসময় প্রচারে ব্যস্ত থাকেন। দেশে যখন তার বিরুদ্ধে পরিবেশ তৈরি হচ্ছে, তখন তিনি কোনো না কোনো নতুন বিজ্ঞাপন দেন। এটি তাদের মধ্যে একটি। আমরা তাদের জবাব পাঠিয়েছি। সরকারি কর্মকর্তা, প্রতিরক্ষা কর্মীদের নির্বাচনী প্রচারের জন্য মোতায়েন করা বা তাদের একটি নির্দিষ্ট নামে ডাকা ঠিক নয়। এরকম কিছুই ঘটে না... প্রথমবারের মতো, আমি দেখছি যে কোনও প্রোগ্রামের আরও প্রচারের জন্য কর্মকর্তাদের ব্যবহার করা হচ্ছে। তারা আইটি, সেনা, আইএএস এবং আইপিএস অফিসারদের ছেড়ে যায়নি - তারা তাদের সবাইকে 'রথযাত্রা' বের করতে এবং সরকারের কাজ সম্পর্কে জনগণকে জানাতে বলেছে। গণতন্ত্রকে দুর্বল করার এই কৌশল সঠিক নয়। আমরা এর নিন্দা জানাই। তাই আমি তাকে চিঠি লিখেছি।"

খাড়গে অভিযোগ করেছেন যে এটি কেন্দ্রীয় সিভিল সার্ভিস (আচরণ) বিধি, ১৯৬৪ এর স্পষ্ট লঙ্ঘন, যা নির্দেশ দেয় যে কোনও সরকারী কর্মচারী কোনও রাজনৈতিক কার্যকলাপে অংশ নিতে পারবেন না। যদিও সরকারি কর্মকর্তাদের জন্য তথ্য প্রচার করা গ্রহণযোগ্য। তারা ক্ষমতাসীন দলের রাজনৈতিক কর্মীতে পরিণত হয় "উদযাপন" করতে এবং অর্জনগুলি প্রদর্শন করতে। বাস্তবতা হলো মাত্র ৯ বছরের অর্জন বিবেচনা করা হচ্ছে। এটি দেখায় যে পাঁচটি রাজ্য নির্বাচন এবং ২০২৪ সালের সাধারণ নির্বাচনের জন্য একটি স্বচ্ছ রাজনৈতিক ব্যবস্থা রয়েছে। 

কংগ্রেস সভাপতি বলেন, সরকারের বিপণন কার্যক্রমের জন্য যদি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিযুক্ত করা হয়, তাহলে আগামী ছয় মাসের জন্য আমাদের দেশের শাসন ব্যবস্থা বন্ধ হয়ে যাবে।  

 

২০২৩ সালের ৯ অক্টোবর প্রতিরক্ষা মন্ত্রকের একটি আদেশের উদ্ধৃতি দিয়ে খাড়গে বলেন, "সৈন্যদের বার্ষিক ছুটিতে সরকারি প্রকল্পগুলির প্রচারের সময় নির্দেশ দেওয়া হয়েছিল, তাদের 'সৈনিক অ্যাম্বাসেডর' করা হয়েছিল। আর্মি ট্রেনিং কমান্ড, যা আমাদের সৈন্যদের দেশ রক্ষার জন্য প্রস্তুত করার দিকে মনোনিবেশ করা উচিত, সরকারী প্রকল্পগুলির প্রচারের জন্য স্ক্রিপ্ট এবং প্রশিক্ষণ ম্যানুয়াল প্রস্তুত করতে ব্যস্ত।"  

শুনুন তাঁর বক্তব্য...