'জনতার আওয়াজ, নির্ভীক নেতা', রাহুল গান্ধীকে নিয়ে বড় খবর

আজ কংগ্রেস নেতা ও প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীর জন্মদিন। এদিকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সোমবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

author-image
SWETA MITRA
New Update
rahul gandhi birth.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আজ সোমবার ১৯ জুন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) জন্মদিন। জানা গিয়েছে, আজ কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী তাঁর ৫৩তম জন্মদিন পালন করছেন। এ উপলক্ষে দলের সকল নেতৃবৃন্দ তাকে অভিনন্দন বার্তা দিচ্ছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও রাহুল গান্ধীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

 

মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) আজ এক টুইট বার্তায় লেখেন, ‘রাহুল গান্ধীর সাহস খুব প্রশংসনীয় এবং তাঁর সত্য কথা বলা চালিয়ে যাওয়া উচিত।‘ তিনি লেখেন, 'রাহুল গান্ধীজিকে জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা। সাংবিধানিক মূল্যবোধের প্রতি আপনার অবিচল অঙ্গীকার এবং প্রতিকূলতার মুখে সাহসের প্রশংসা করা হয়। সহানুভূতি ও সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিয়ে আপনি   সত্য কথা বলতে থাকুন এবং লক্ষ লক্ষ ভারতবাসীর কণ্ঠস্বর হয়ে উঠুন।‘

 

এদিকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ছাড়াও কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে রাহুল গান্ধীর জন্মদিনে টুইট করা হয়েছে, যেখানে রাহুলকে নির্ভীক নেতা হিসাবে বর্ণনা করা হয়েছে।  কংগ্রেস সভাপতি ছাড়াও দলের সমস্ত নেতাও তাদের প্রাক্তন জাতীয় সভাপতিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। দলের নেতা-কর্মীরা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার ক্লিপগুলি শেয়ার করছেন এবং রাহুলকে জনগণের কণ্ঠস্বর বলে অভিহিত করছেন।

 

ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি এবং ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর প্রপৌত্র প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ও প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী আজ তার জন্মদিন পালন করছেন। রাহুল গান্ধী ১৯৭০ সালের ১৯ জুন দিল্লিতে জন্মগ্রহণ করেন। তিনি তাঁর শৈশবের প্রথম দিনগুলি ভারতের রাজনৈতিক কেন্দ্র দিল্লি এবং হিমালয় উপত্যকা এবং শিবালিকের মধ্যে অবস্থিত দেরাদুন শহরে কাটিয়েছিলেন।

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু ছিলেন তাঁর পিতামহ। একই সময়ে, দেশের প্রথম এবং একমাত্র মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী যিনি অত্যন্ত প্রভাবশালী এবং শক্তিশালী মহিলা ছিলেন তিনি ছিলেন তাঁর ঠাকুমা। রাজনীতি ছিল তাঁর রক্তে। রাহুল গান্ধী প্রয়াত রাজীব গান্ধী এবং প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর ছেলে। তিনি ফিরোজ গান্ধী ও ইন্দিরা গান্ধীর নাতি। তাঁর কাকা প্রয়াত সঞ্জয় গান্ধীও একজন রাজনীতিবিদ ছিলেন। তাঁর কাকিমা মানেকা গান্ধী এবং ভাই বরুণ গান্ধী ভারতীয় জনতা পার্টির শীর্ষস্থানীয় রাজনীতিবিদ।

 

প্রথম দিকে রাহুল গান্ধীকে কখনই প্রকাশ্যে মিডিয়ার সামনে উপস্থাপন করা হয়নি। তিনি তার পরিবার, বিশেষত তার মা সোনিয়া গান্ধীর কঠোর তত্ত্বাবধানে বেড়ে উঠেছেন। রাহুল গান্ধীর পুরো মনোযোগ ছিল পড়াশোনা শেষ করার দিকে। রাহুল গান্ধী তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীর চেয়ে বড়। প্রিয়াঙ্কা ১৯৭২ সালের ১২ জানুয়ারি জন্মগ্রহণ করেন এবং তার বয়স এখন ৫১ বছর। ১৯৭০ সালের ১৯ জুন রাহুলের জন্ম এবং আজ তাঁর বয়স হল ৫৩ বছর।