রাজ্যে ভয়াবহ রেল দুর্ঘটনা, সব শেষ, গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা

যে বগিতে আগুন লেগেছে, সেটি ছিল একটি প্রাইভেট পার্টি কোচ, অর্থাৎ পুরো বগিটি একজন ব্যক্তি বুক করেছিলেন। যাত্রীরা উত্তরপ্রদেশের লখনউ থেকে মাদুরাই যাচ্ছিলেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

author-image
SWETA MITRA
New Update
madu mama.jpg

নিজস্ব সংবাদদাতাঃ মাদুরাইয়ের (Madurai) রেল দুর্ঘটনা নিয়ে এবার গর্জে উঠলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি আজ শনিবার এক টুইট বার্তায় জানান, ‘রেলওয়ের আরেকটি বিধ্বংসী ঘটনা, এবার তামিলনাড়ুর মাদুরাইয়ে। একটি ট্রেনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ৯ জনের মর্মান্তিক মৃত্যু এবং কমপক্ষে ২০ জন গুরুতর আহত হয়েছেন! যদিও আমি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি এবং আহতদের জন্য প্রার্থনা করছি, আশা করি তদন্ত শীঘ্রই হবে।  আমি কি রেল ওয়ে কর্তৃপক্ষকে নিরাপত্তা এবং মানুষের জীবন সম্পর্কে আরও সতর্ক এবং কম উদাসীন হওয়ার আহ্বান জানাতে পারি?’  

 

জানা গিয়েছে, যে বগিতে আগুন লেগেছে, সেটি ছিল একটি প্রাইভেট পার্টি কোচ, অর্থাৎ পুরো বগিটি একজন ব্যক্তি বুক করেছিলেন। যাত্রীরা উত্তরপ্রদেশের লখনউ থেকে মাদুরাই যাচ্ছিলেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুন নেভানোর কাজে নিয়োজিত রেলকর্মীরা ছাড়াও পুলিশ, দমকল ও উদ্ধারকর্মীরা বগি থেকে মৃতদেহগুলি বের করে আনে।

impact

প্রাথমিক তথ্য অনুযায়ী, ট্রেনটি রামেশ্বরমের দিকে যাচ্ছিল। ট্রেনটির নাম হল পুনালুর মাদুরাই এক্সপ্রেস। যে কোচে আগুন লেগেছিল তার বেশিরভাগ যাত্রী লখনউ থেকে এসেছিলেন। যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের বেশির ভাগই উত্তরপ্রদেশের বাসিন্দা। এদিন ভোর সোয়া ৫টার দিকে আগুন লাগার খবর পাওয়া যায়। সেই সময় ট্রেনটি মাদুরাই ইয়ার্ড জংশনে থামে। সকাল সোয়া ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বাকি কোচগুলোর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

 

আগুন লাগার খবর পেয়ে অনেক যাত্রী কোচ থেকে বেরিয়ে আসেন। কয়েকজন যাত্রী প্লাটফর্মে নেমে যান। কোচের যাত্রীরা ১৭ আগস্ট লখনউ থেকে যাত্রা শুরু করেছিলেন। ২৭ আগস্ট তাঁদের চেন্নাই যাওয়ার কথা ছিল। চেন্নাই থেকে লখনউতে ফেরার পরিকল্পনা ছিল তাঁদের। ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে থাকা জিনিসপত্রের মধ্যে একটি সিলিন্ডার ও এক বস্তা আলু পাওয়া গেছে। এটি দেখায় যে খাবারটি বগিতে রান্না করার চেষ্টা করা হয়েছিল।

 

নিহতদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। এঁদের মধ্যে রয়েছেন সীতাপুরের শত্রুদমন সিং, সীতাপুরের মিথিলেশ কুমারী, লখিমপুরের শান্তি দেবী, লখনউয়ের মনোরমা আগরওয়াল, লখনউয়ের হিমানি বনসল ও পরমেশ্বর দয়াল।  

রেল সূত্রে খবর, ভোর সোয়া ৫টা নাগাদ মাদুরাই ইয়ার্ডে পার্ক করা কোচে দুর্ঘটনাটি ঘটে। ভোর ৫টা ৪৫ মিনিটে ফায়ার টিম এসে পৌঁছায় এবং সকাল সোয়া ৭টার মধ্যে আগুন নেভানো হয়। শুক্রবার নাগেরকোয়েল জংশনে পুনালুর-মাদুরাই এক্সপ্রেসে (১৬৭৩০) এই বেসরকারি কোচগুলি যুক্ত করা হয়েছিল। ট্রেনটি ভোর ৩.৪৭ মিনিটে মাদুরাই রেলস্টেশনে পৌঁছায়। সেখানে এই কোচটি ট্রেন থেকে আলাদা করা হয়।